আত্রাইয়ে সুতি দিয়ে চলছে মাছ শিকারের ধুম। নজর নেই কর্তৃপক্ষের

 নওগাঁর আত্রাইয়ে মুক্ত জলাশয়ে একদিকে চলছে পোনা অবমুক্তর উৎসব, আর অন্যদিকে এলাকায় চলছে অসাধু ব্যাক্তিদের নির্দেশে নিষিদ্ধ সুতির জাল দিয়ে মাছ শিকারের উৎসব। কোন কিছুর তোয়াক্কা না-করে মৎস্য কর্মকর্তাদের নাকের ডগায় নিষিদ্ধ জাল দিয়ে মাছ স্বীকার করলেও তা নজরে আসেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
আরো পড়ুন:
বিচারপতি মানিকের ওপর হামলা হওয়ায়, ফখরুল-রিজভীর বিরুদ্ধে মামলা

এদিকে মাছের চাহিদা পূরণের লক্ষ্যে উপজেলার বিভিন্ন জলাশয়ে এবং খাস পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। এসব মাছ মুক্ত জলাশয়ে বড় হয়ে বংশ বিস্তার করবে, এবং এলাকায় সারা বছরে মাছের চাহিদা পূরণ করব। এছাড়াও এসব মুক্ত জলাশয়ে মাছ শিকার করে গরিব মৎস্যজীবীরা তাদের জীবিকা নির্ভর করবে। কিন্তু কতিপয় কিছু অসাধু মৎস্যজীবীরা নিষিদ্ধ সুতি জাল দিয়ে অধিক অর্থের লোভে মাছ শিকার করছে তার।

ফলে আত্রাইয়ের বিভিন্ন ছোট-বড় নদ-নদীর জলাশয় ও মাছ সহ জলজ প্রাণী বিলীন হয়ে যাচ্ছে। এতে উপজেলার প্রকৃত মৎস্যজীবীরা হয়ে যাচ্ছে কর্মহীন। উপজেলার সমসপাড়া নদীতে, সমসপাড়া সুইচগেট, প‌ঁইশাওতা বিল, উদয়পুর, ডুবাই সাহেবগঞ্জ শিবপুর, জাত‌আমরুল সুইচগেট সহ বিভিন্ন নদী খাল-বিলে চলছে নিষিদ্ধ সুতি জাল দিয়ে মাছ শিকার।

প্রভাবশালী মহলের জোরে কতিপয় নামধারী মৎস্যজীবী ব্যক্তিরা এই নিষিদ্ধ সুতি জাল দিয়ে মাছ শিকারের কারণে, আগের মতো খাল-বিলে তেমন মাছ পাওয়া যায় না। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক মৎস্যজীবীরা বলেন, উপজেলার দুই এক জায়গায় ভ্রাম্যমাণ পরিচালিত হলেও বেশিরভাগ জায়গায় থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে। যার কারণে জনসাধারণের মধ্যে দেখা দিয়েছে খোপ এবং প্রকৃত মৎস্যজীবীরা পড়ছে বিপাকে।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেব নাথ জানান, আমাদের অভিযান অব্যাহত রয়েছে, যারা এই নিষিদ্ধ সূতি জাল দিয়ে মাছ শিকার করছে তাদের বিরুদ্ধে আমরা দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

নভেম্বর ০৩, ২০২২ at ১৭:০৪:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/জস