ঘূর্ণিঝড়ে ভারতে আটকা পড়া ৪০ জেলেকে দেশে হস্তান্তর

আড়াই মাস আগে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ভারতে আটকা পড়া ৪০ জন জেলেকে দেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যায় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদেরকে হস্তান্তর করেন।

এবং এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম। এসময় তিনি জানান, বাংলাদেশি জেলেদেরকে ভারতীয় কোস্ট গার্ডদ উদ্ধার করে উওর চব্বিশ পরগুনার কাকদ্বীপ নামে একটি শেল্টার হোমে রাখে। পরে সেখান থেকে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় প্রথমে বাংলাদেশি নাগরিক্ত যাচাই করে ৪০ জন বাংলাদেশি জেলেকে দেশে হস্তান্তর করা হয়েছে।পরবর্তীতে আরো ২৬ জন জেলেকে দেশে হস্তান্তর করা হবে বলে তিনি জানান। ফেরত আসা ৪০ জন বাংলাদেশি জেলেদের বাড়ি বরিশাল জেলার বরগুনা ও পিরোজপুর এলাকায়।

আরো পড়ুন :
কেন্দ্রীয় যুবদল নেতা নূরুল ইসলাম নয়নের, নিন্দা ও প্রতিবাদ

তাদের সকলকে গ্রহন করেছেন জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা। এসময় ফেরত আসা জেলেরা জানান, তারা গত আগস্টে মাসে ররগুনা থেকে সাগরে মাছ ধরতে গিয়েছিলো। এসময় তাদের মাছ ধরা ট্রলার ঘূর্ণিঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে যায়। এসময় তারা ৩৬ থেকে ৪০ ঘন্টা সাগরে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় চলে যায়। পরে ভারতীয় জেলেরা তাদেরকে উদ্ধার করে। এবং ভারতীয় কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ডেরা তাদের নিজেদের হেফাজতে নিয়ে শেল্টার হোমে পাঠায়।

যশোর জাস্টিস এন্ড কেয়ার ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, গত আগস্ট মাসে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বাংলাদেশের জেলেদের মাছ ধরা ট্রলার ডুবে যায় সাগরে। পরে তারা ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় চলে যায়। সেখান থেকে ভারতী কোস্ট গার্ড তাদেরকে উদ্ধার করে একটি শেল্টার হোমে পাঠায়। পরে সেখানে আড়াই মাস থাকার পর আজ প্রথমে ৪০ জন জেলেকে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। পরে আরো কিছু সংখ্যা জেলেদের ফেরত পাঠাবে। এছাড়া এদের সকলের কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে নিজ নিজ বাড়িতে ফেরত পাঠানো হবে বলে তিনি জানান।

অক্টোবর ৩১,২০২২ at ২০:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস