ছোটদের পাঠচক্র অধ্যয়ন সভায় প্রতিবেশ অধ্যয়ন অনুষ্ঠিত

যশোর জেলা প্রশাসন পরিচালিত যশোর কালেক্টরেট স্কুল যশোরে সপ্তাহে একটি বই পড়ির সহযোগিতায় চলমান শিশুদের পাঠচক্র ‘অধ্যয়ন সভা ১ম আবর্তনে’ জেবা রশীদ চৌধুরী অনূদিত ‘ঈশপের গল্প’ নিয়ে প্রতিবেশ অধ্যয়ন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১ নভম্বের) বিকালে লাল-নীল-হলুদ-সবুজ বেলুন বেষ্টিত স্কুলের সবুজ ঘাসের চত্বরে; বৈকালিক মিষ্টি রোদে-গিটারে মিলেমিশে এক অনন্য মনোরম পরিবেশে অধ্যয়ন সভার পঠিত নবম বই ঈশপের গল্প নিয়ে প্রাণোচ্ছল আলোচনা জমে ওঠে। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন সরকারি মাইকেল মধুসূদন কলেজ, যশোরের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ও সপ্তাহে একটি বই পড়ি’র প্রতিষ্ঠাতা মোঃ শাহ্জাহান কবীর।

আরো পড়ুন :
ভাঙ্গুড়ায় জাতীয় যুব দিবস পালিত

নান্দনিক এ আয়োজনে পাঠচক্রের সদস্য শেখ নিশাত নাজিয়ার সঞ্চালনায় পাঠ-প্রতিক্রিয়ায় অংশগ্রহণ করেন নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুন নাঈম নেহা, দীপ্তি রানী ঘোষ, তাসনিম আক্তার সিঁথি, দেবস্মিতা মৌলি, প্রত্যয় ঘোষ এবং সপ্তাহে একটি বই পড়ি’র সমন্বয়ক কামরুজ্জামান সাদ ও সদস্য সুমন রেজা। স্বাগত বক্তব্য প্রদান করেন অধ্যয়ন সভার সমন্বয়ক ও সপ্তাহে একটি বই পড়ি’র সদস্য সৌমেন্দ্র গোস্বামী। গেমস্ মেথড পদ্ধতিতে প্রত্যেক সদস্যের কাছে থাকা বিচিত্র বর্ণিল বেলুনে রাখা পূর্ব-নির্ধারিত বইয়ের বিষয় নিয়ে ‘উপস্থিত আলোচনা পর্ব’ শিক্ষার্থীদের নিকট উপভোগ্য হয়ে ওঠে।

এছাড়া বইয়ের চরিত্র ধারণ করে নাটিকা উপস্থাপনের (রোল প্লেয়িং) মাধ্যমে কয়েকজন শিক্ষার্থী পাঠচক্রকে প্রাণবন্ত করে তোলে। এরপর সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশিত হয়। এ সময় শিক্ষার্থীদের টিচিং অ্যাসিট্যান্ট হিসেবে সহযোগিতা করেন আবৃত্তি সভার সমন্বয়ক হামিদা হিমু। এরপর প্রধান আলোচক গত সপ্তাহের সাংস্কৃতিক ক্লাসে অনুষ্ঠিত শব্দজট প্রতিযোগিতায় বিজয়ী অধ্যয়ন সভার সদস্য দীপ্তি রানী ঘোষ, শেখ নিশাত নাজিয়া, আরাফাত হোসেন ও আফরিন সুলতানা লামিয়ার হাতে পুরস্কার হিসেবে বই তুলে দেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্কুলের গ্রন্থাগারিক বিপ্লব কুমার পাল ও অভিভাবকবৃন্দ।

অক্টোবর ৩১,২০২২ at ২০:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর