বগুড়ার গাবতলীতে নতুন হাইব্রিড লাউ, জেরিন এর বাম্পার ফলন

বগুড়ার গাবতলীতে নতুন হাইব্রিড লাউ জেরিনের বাম্পার ফলন হয়েছে। উত্তরের জেলা গুলোর মধ্যে বগুড়ায় সবচেয়ে বেশী সবজি উৎপাদন হয় । বগুড়ার আলু, মরিচ, মুলা, লাউ, করলা, মিষ্টিকুমড়া, টমেটো, বরবটি, ফুলকপি, বাধাঁকপি ইত্যাদি সবজির জুড়ী মেলা ভার। এই খানের সবজির স্বাদই আলাদা। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা সহ সারা দেশে সবজির চাহিদা পুরন করে চলছে এবং দেশের বাইরেও রপ্তানী হচ্ছে। বগুড়া জেলার গাবতলী উপজেলায় বিশেষ করে সুখানপুকুর ইউনিয়নের মহিষবাথান, ডওর, কদমতলী, ময়নাতলা, কাজলা, আকন্দপাড়া এবং দাঁড়াইল বাজার, পাঁচমাইল, উদ্দীরগোলা ইউনিয়নের বিভিন্ন এলাকায় এবার উল্লেখ্যযোগ্য হারে এই নতুন হাইব্রিড জাতের লাউ উল্লেখযোগ্য হারে চাষ হয়েছে ।

আরো পড়ুন :
লালপুরে জাতীয় যুব দিবস ২০২২ পালিত

ব্যাতিক্রমধর্মী গোলাকার ও আকর্ষনীয় হাল্কা সবুজ রঙের এই লাউ এর প্রচুর ফলন হওয়ায় এবার লাল তীর সীড লিঃ এর উদ্ভাবিত ও বাজারজাতকৃত হাইব্রীড লাউ “জেরিন” চাষের দিকে ঝুকে পড়েছে। এ লাউ এর বাম্পার ফলন ও ভাল দাম পাওয়ায় কৃষক পরিবার গুলো ভিশন খুশি। ফলে লাল তীর সীড লিমিটেড হাইব্রীড লাউ “জেরিন” কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। অত্র এলাকার সকলের নিকট আস্থা ও বিশ্বস্ত বীজ প্রতিষ্ঠান হলো লাল তীর কোম্পানী। তাই কৃষক সমাজ সকলেই বিভিন্ন জাতের বীজ যেমন: মিন্টু টমেটো, সনিক মরিচ, সুইটি মিষ্টিকুমড়া সহ লালতীর হাইব্রিড ধানবীজ দীর্ঘদিন ধরে চাষ করে লাভবান হচ্ছেন বগুড়ার গাবতলী উপজেলার মহিষবাথান গ্রামের সফল কৃষক গৌড় চন্দ্র রায় পেশায় তিনি একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক এলাকায় গৌড় মাষ্টার নামেই তাকে সবাই চিনেন।

মাত্র ০৭ শতাংশ জমিতে এবার হাইব্রীড লাউ চাষ করার জন্য বীজ ক্রয় করতে স্মরণাপর্ণ হন সুখানপুকুর বাজারের লাল তীর বীজ কোম্পানীর ডিলার মেসার্স এম.আর.এস ট্রেডার্স এর দোকানে। দোকানের মালিক মোঃ আবু সুফিয়ান লাল তীর বীজ কোম্পানীর নতুন হাইব্রীড লাউ জেরিন চাষ করার পরামর্শ দিলে মাষ্টর সাহেব তাৎক্ষণিকভাবে বীজ ক্রয় করেন এবং জমিতে বপন করেন। বীজ বপনের ৪৫ দিনে প্রথম ফল সংগ্রহ করেন এবং প্রথম দিকে প্রতিটি লাউ ৪০ টাকা থেকে ৪৫ টাকায় পাইকারি দরে বিক্রি করেন । বীজ, সার, বালাইনাশক ও আন্তঃপরিচর্যা সহ মাত্র ৩,৫০০/-খরচায় তিনি এ পর্যন্ত ৯৮০ টি লাউ বিক্রি করে প্রায় ৩৮,০০০/- আয় করেছেন। বর্তমানে গাছ যে অবস্থায় রয়েছে তাতে তিনি আরো ১০,০০০/- বিক্রি করতে পারবেন বলে মনে করছেন। ফলে “জেরিন” লাউ এর সুখ্যাতি এখন কৃষকদের মুখে মুখে। কৃষক বলেন, লাল তীর সীড লিঃ এর জেরিন জাতটি খুবই ভাল ।

কারন হিসাবে তিনি উল্লেখ করেন ৪৫ দিন বয়সেই ফল পাওয়া যায , প্রতি গিটেই ফল ধরছে,মাঝারি সাইজের পোলাকার লাউএবং বাজারে নিয়ে গেল সবার আগে বিক্রি হয় । গত ৩১/১০/২২ ইং তারিখে লাল তীর সীড লিমিটেড বগুড়া আঞ্চলিক বিপনন কার্যালয়ের আয়োজনে গাবতলী উপজেলার মহিষবাথান গ্রামে হাইব্রিড লাউ “জেরিন” এর সফল মাঠ দিবস অনুষ্ঠিত হয় । মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লাল তীর সীড লিমিটেড এর ডিভিশনাল ম্যানেজার মোঃ শফিকুর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোম্পানীর রিজিওনাল ম্যানেজার, মোঃ হেলাল উদ্দিন বিশ্বাস এবং গাবতলী উপজেলার কৃষি অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম। মাঠ দিবসে স্বাগত বক্তব্য রাখেন টেরিটরি ম্যানেজার মোঃ আতিকুর রহমান এবং উপস্থাপনা করেন মোঃ জহুরুল ইসলাম, ম্যানেজার, পন্য উন্নয়ন সেবা ও মাঠ প্রশিক্ষন।এছাড়াও লাল তীর সীড লিমিটেড এর সম্মানিত ডিলার ও রিটেইলারবৃন্দ এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন এলাকার মডেল কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

নভেম্বর ০১,২০২২ at ১৫:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর