ডেঙ্গুতে বেশি মৃত্যু বেড়েছে অক্টোবরে

সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ডেঙ্গু আক্রান্ত রোগী দ্বিগুণের চেয়ে বেশি হয়েছে। একই সময়ে মারা গেছে তিনগুণ। অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন। সেপ্টেম্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯ হাজার ৯১১ জন এবং মারা গেছেন ৩৪ জন। সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে এবছর ডেঙ্গু জ্বরে এখন পর্যন্ত ১৪১ জনের মৃত্যু হলো। এদিন ডেঙ্গু আক্রান্ত ৮৭৩ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

আরো পড়ুন :
পাঁচবিবিতে বাসের ধাক্কায় শিশু নিহত জনরোষ থেকে বাঁচতে থানায় ড্রাইভার

এনিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৮৪ জনে। প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৮৭৩ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৫৪৫ জন এবং ঢাকার বাইরের ৩২৮ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ৮৭৩ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৮৪ জনে।

ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৩০৯ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ২৭৫ জন। এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ৩১ অক্টোবর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ৩৮ হাজার ২৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছাড়েন ৩৪ হাজার ২৯৯ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৪১ জনের মৃত্যু হয়েছে। গত কয়েক বছরের তুলনায় এ বছর সিটি করপোরেশনকে ডেঙ্গু ভাইরাসের বড় ধরনের প্রাদুর্ভাবের বিষয়ে সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা।

তারা পরামর্শ দিয়েছিলেন, এডিস মশা নিয়ন্ত্রণে করপোরেশনকে অবিলম্বে ব্যাপক ব্যবস্থা নিতে হবে। এদিকে, দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপের সঙ্গে সঙ্গে চিকিৎসার জন্য রোগীদের ঢাকামুখী হওয়ার প্রবণতাও বাড়ছে। ডেঙ্গু রোগীর চিকিৎসার গাইডলাইন সব স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে একইরকম দেয়া আছে উল্লেখ করে অহেতুক আতঙ্কিত না হওয়ার পরামর্শ তাদের।

নভেম্বর ০১,২০২২ at ১৩:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর