এমপিও ভুক্ত কলেজের অধ্যক্ষ যখন রাজাকারের সন্তান!

ঢাকা বয়েজ এন্ড গার্লস কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তিনি রাজাকারের সন্তান। অভিযুক্তি উত্থাপন করেছেন বীর মুক্তিযোদ্ধা মো. আজহারুল ইসলাম পিতা মৃত শফিউদ্দিন আহমেদ মাতা মৃত আলতাফুন্নেসা বাড়ি নাম্বার ১৯ রোড নাম্বার ৮ সেক্টর ৯ উত্তরা ঢাকা। অভিযোগে তিনি উল্লেখ করেন যে গত ৯ই মার্চ ২০২১ ইং ঢাকা বয়েজ এন্ড গার্লস কলেজের এক নিমন্ত্রণে ৭ই মার্চ উপলক্ষে বক্তৃতা প্রদান কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জননেত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে বক্তব্য প্রদান কালে তার আচার ব্যবহার মুক্তিযোদ্ধাকে মর্মাহত করে।

আরো পড়ুন:
চৌগাছায় ৪৫ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে ড্রাগন চাষ

এরই ধারাবাহিকতায় গত ৯/০৩/২০২১ তারিখে হাটতে বের হলে উক্ত কলেজের অধ্যক্ষ জনাব আনোয়ারুল ইসলাম আমাকে সালাম দিয়ে ভিতরে নিয়ে গিয়ে বলেন এক মিনিট ভালো থাকেন দুই মিনিট খারাপ থাকেন কেন এমন অবান্তর প্রশ্ন করেন। যাহা গোটা মুক্তিযোদ্ধা সমাজকে কটাক্ষ করার শামিল বলে আমি মনে করি। বিষয়টি আমি তৎকালীন গভর্নিং বডির সভাপতি এ কে আজাদ শিকদারকে অবহিত করি। তিনি আমাকে সরি বলে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করেন।

বিষয়টি আমি উক্ত কলেজের শিক্ষক জনাব আব্দুল হাই এবং জনাব মাসুদ রানার সঙ্গে আলোচনা করি। অধ্যক্ষের এহান আচরণ আমাকে বড় পীড়া দেয় এবং সন্দেহ হয় যে তিনি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান না রাজাকারের সন্তান। পরবর্তীতে আমি তার স্থায়ী ঠিকানা সংগ্রহ করার জন্য ১২/০৩/ ২০২১ ইং তারিখ তার গ্রাম সুলতানপুর ইউনিয়নে কুমারখালী কুষ্টিয়ায় যাই। গিয়ে সত্য উদঘাটন করি। তিনি যে রাজাকারের সন্তান প্রমাণস্বরূপ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি সহ কুমারখালী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব নুরুল ইসলাম আমাকে তার ব্যাপারে প্রত্যয়ন পত্র প্রদান করেন।

প্রত্যয়ন পত্র গুলো পর্যালোচনা করে দেখা যায় যে ১ নং কয়য়া ইউনিয়ন শাখা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি হামিদুল হক ও সাধারণ সম্পাদক আশরাফুল আলম পান্না প্রত্যয়ন করেন যে অধ্যক্ষ জনাব আনোয়ারুল ইসলামের পিতা মৃত মাওলানা আব্দুস সামাদ খান ১৯৭১ সালে পাক বাহিনীর দোসর এবং স্বাধীনতা বিরোধী ও মুক্তিযুদ্ধ বিরোধী ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পদ্মা নদী দিয়ে ভারতে পলায়নে হিন্দু শরণার্থীদের মালামাল লুটতরাজ নারী ধর্ষণ করে পাক বাহিনীর হাতে সুপোর্দ করার মতো ঘৃন্য অপরাধ করতেন বিধায় মুক্তিযোদ্ধাদের হাতে তিনিসহ তার বাহিনীর চারজন সদস্য একসাথে নিহত হন।

তার পরিবার একটি স্বাধীনতা বিরোধী ও আওয়ামী লীগ বিরোধী পরিবার হিসেবে এলাকায় চিহ্নিত ও পরিচিত। এই বিষয়টি কমান্ডার ও মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক থানা আওয়ামী লীগ মো. নুরুল ইসলাম কুমারখালী কুষ্টিয়া। গত ১৭/৩২১। বাংলাদেশ আওয়ামী লীগের সিল সম্বলিত একখানা পেডে ঢাকা ১৮ আসরের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব হাবিব হাসান বরাবর বিতর্কিত অধ্যক্ষ কে চাকরি থেকে অপসারণের জন্য একখানা লিখিত আবেদনপত্র প্রেরণ করেন। এছাড়াও উক্ত অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন একই কলেজের ইলোরা আজমির দোলা নামের একজন পদার্থ বিজ্ঞানের প্রদর্শক। উক্ত বিষয়টি সাবেক সভাপতিকে লিখিত আকারে অবহিত করা হয় ।

এ সকল তথ্যের ব্যাপারে ঢাকা বয়েজ এন্ড গার্লস কলেজের এডভোকেট একে আজাদের সাথে কথা হলে তিনি বলেন অভিযোগগুলো পেয়েছি কিন্তু যাচাই বাছাই করার জন্য আমার হাতে পর্যাপ্ত সময় ছিল না তার পূর্বেই আমাকে সভাপতি দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। অন্য এক প্রশ্নের জবাবে সাবেক সভাপতি বলেন আমি সভাপতি থাকাকালীনতার চাকরি হয়েছে কথাটি সত্য। কিন্তু তার বায়োডাটার সাথে সংযুক্ত ছিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তিন নং ওয়ার্ড কাউন্সিলর জহিরুল হক মানিকের স্বাক্ষর সম্বলিত একখানা প্রত্যয়ন পত্র।

এছাড়াও জাতীয় সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ কুষ্টিয়া ৪ আসনের স্বাক্ষর ও সিল সম্বলিত একখানা সাদা কাগজে প্রত্যয়ন পত্র। আমি একজন আওয়ামী লীগের হয়ে কিভাবে এতগুলো নেতার প্রত্যয়ন পত্র গুলোকে অবহেলা করি। তাই আমি তাকে নিয়োগ দানে বাধ্য হই। এ ব্যাপারে মুঠো ফোনে সেলিম আলতাফ জর্জকে না পেযে তাকে ওয়াডস এপে একটি খুদে বার্তা ফেরন করা হয।পববর্তীতে এমপি জর্জ সাহেব এই প্রতিবেদককে বলেন আমারর স্বাক্ষর ও সিল জালও হতে পারে। সে রাজাকারের সন্তান হলে নিউজ করে দেন।অপর দিকে ঢাকা মহানগর উত্তরের ৩ নং কাউন্সিলরকে ফোন করলেও তিনি ফোন ধরেননি।

এ বিষয়ে অধ্যক্ষ আনোয়ারুল ইসলামের সাথে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের জন্য নিজস্ব ভূমির প্রয়োজন তাই আমি ঢাকা ১৮ আসনের এমপি সাহেবকে বিষয়টি অবহিত করলে তিনি আমাকে কিছু জায়গা দেন। তখন আমরা প্রস্তাব করি কলেজটি তার মা অচিরুননেচার নামে নাম করার প্রস্তাব করলে অনেকেই আমার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। আর আমার পিতার কথা বললে আমি শুনেছি তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নিখোঁজ হয়ে যান। এর বেশি কিছু এই মুহূর্তে আমি বলতে পারছি না ।

অক্টোবর ৩১,২০২২ at ২০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস