ইবিতে গুচ্ছ ভর্তি আবেদন সম্পন্ন, আসন প্রতি লড়বে ২১ জন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তির আবেদন সময়সীমা সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পদ্ধতি ভুক্ত তিনটি ইউনিটের ( এ, বি এবং সি) ২০৪৫ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৪২ হাজার ৯৬৫ জন। যা আসন প্রতি ২১ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্র জানা গেছে, আগামী ৩ নভেম্বরের মধ্যে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের ৫৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ৩৪৩ জন, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের ৯৮৫ আসনের বিপরীতে ১২ হাজার ৮৭০ জন, চারুকলা বিভাগে ৩০টি আসনের বিপরীতে ৫৩৬ জন এবং বাণিজ্য অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৪৫০ আসনের বিপরীতে ৫ হাজার ২১৬ জন আবেদন করেছে।

আরো পড়ুন :
পাঁচবিবিতে ভার্মি কম্পোস্ট সার তৈরী করে স্বাবলম্বী দুই নারী

এছাড়াও ‘বি’ ইউনিটের ৯৮৫ টি আসনের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৩৩৩টি, মানবিকদের জন্য ৫৭২টি ও বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৮০ টি আসন বরাদ্দ রয়েছে। এদিকে ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৩৪৮টি, বিজ্ঞানের জন্য ৬৬টি ও মানবিকের শিক্ষার্থীদের জন্য ৩৬টি আসন বরাদ্দ রয়েছে।

এবিষয়ে ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান ও আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া বলেন, আশা করছি আগামী তিন নভেম্বরের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশিত হবে। অন্যান্য মেধা তালিকা ও ভর্তি বিষয়ক কার্যক্রম গুচ্ছের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সম্পন্ন হবে।

অক্টোবর ৩০,২০২২ at ১৪:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দপইব/এমএইচ