পাইকগাছায় প্রাকৃতিক উৎস থেকে আহরণকৃত ৫০ হাজার রেনু পোনা জব্দ

পাইকগাছায় সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রাকৃতিক উৎস থেকে চিংড়ি পোনা আহরণ ও সরবরাহ করার অভিযোগে তিন ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে। রবিবার সকালে উপজেলার লস্কর ইউনিয়নের খড়িয়ার কাদের বক্স এর ছেলে আব্দুর রব গাজী (৪০), হরেন্দ্র নাথের ছেলে বিকাশ চন্দ্র (৪০) ও আলমতলার আমিরুল গাজী (৪৫) গড়ইখালী থেকে তিনটি ইঞ্জিন ভ্যানে পোনা বহন নিয়ে যাওয়ার সময়ে খড়িয়ার ঢেঁমশাখালীতে তাদের আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এম. আবদুল্লাহ ইবনে মাসুদ আহমেদ।

এসময়ে ১৬ ড্রামে আনুমানিক ৫০ হাজার বাগদার রেনু পোনা জব্দ করা হয়। মোবাইল কোর্টের মাধ্যমে তিন জনের প্রত্যেক ৫ হাজার টাকা করে মোট ১৫ টাকা জরিমানা এবং জব্দকৃত পোনা বাইনতলা খেয়াঘাটস্থ শিবসা নদীতে অবমুক্ত করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এম. আবদুল্লাহ ইবনে মাসুদ আহমেদ জানান, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রাকৃতিক উৎস থেকে চিংড়ি পোনা বহন করায় নির্বাহী অফিসার মমতাজ বেগমের নির্দেশনায় মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ভ্রাম্যমান আদালতে তিনজনকে ১৫ হাজার জরিমানা করা হয়েছে।

নির্বাহী অফিসার মমতাজ বেগম বলেন, সরকারী নির্দেশনা উপেক্ষা করে এলাকার জেলেদের সহযোগিতায় কিছু অসাধু ব্যাক্তি মাঝ নদী থেকে পোনা আহরণ করে এলাকায় বিক্রি করে। এতে দুটি প্রজাতির পোনা নিয়ে বাকি ২৫ থেকে ৩০ প্রজাতির পোনা নষ্ট করে ফলে। যার কারণে নদীতে বিভিন্ন প্রজাতির মাছের শুন্যতা দেখা দেয়। এ সময় উপস্থিত ছিলেন প্রসিকিউটর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. টিপু সুলতান, পেশকার অমর্ত্য বিশ্বাস, এস আই রাকিবসহ সঙ্গীয় ফোর্স।

অক্টোবর ১৭,২০২২ at ১৬:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ইদহ/শই