রাবিতে লেখক-পাঠক-সম্পাদকদের মিলনমেলা শুরু ১৭ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে প্রকাশিত সাহিত্যের ছোটকাগজ ‘চিহ্ন’র আয়োজনে পঞ্চমবারের মতো শুরু হচ্ছে লেখক-পাঠক-সম্পাদকদের আসর ‘চিহ্নমেলা’। আগামী সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ড. মু. শহীদুল্লাহ্ একাডেমিক ভবন চত্বরে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা ২০২২’ নামে দুই দিনব্যাপী এবারের আসর বসবে।

শনিবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. মু. শহীদুল্লাহ্ একাডেমিক ভবনের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রাবি বাংলা বিভাগের চেয়ারম্যান ও ‘চিহ্ন’ সম্পাদক অধ্যাপক ড. শহীদ ইকবাল।

সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক শহীদ ইকবাল বলেন, সোমবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন লিটল ম্যাগ ব্যক্তিত্ব সন্দ্বীপ দত্ত। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করবে।

আরো পড়ুন :
ইবিতে সায়েন্স ক্লাবের উদ্বোধনী ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

এ মেলায় দুই বাংলার দুই শতাধিক লিটলম্যাগসহ পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদকের সমাবেশ ঘটবে বলেও জানান তিনি।

এবারের মেলায় বাংলাদেশের ১০৫টি পত্রিকা এবং ভারতের ৬৫টি পত্রিকা অংশগ্রহণ করবে। এরমধ্যে চট্টগ্রাম থেকে প্রকাশিত আলী প্রয়াসের ‘তৃতীয় চোখ’ এবং কলকাতা থেকে প্রকাশিত অমলিন্দু বিশ্বাসের ‘নৌকো’ পত্রিকাকে লিটলম্যাগ সম্মাননা দেওয়া হবে। এবার চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক হামিদ কায়সার। চিহ্ন সারস্বত-সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মতিন।

মেলার দ্বিতীয় দিন ১৮ অক্টোবর (মঙ্গলবার) আরম্ভ হবে ‘লিটলম্যাগে লেখালেখি: দ্বৈরথ ও দ্বন্দ্ব’ আড্ডা দিয়ে। দুপুরে সন্দ্বীপ দত্ত ও শহীদ ইকবালকে মধ্যমণি রেখে মেলা উপলক্ষে প্রকাশিত গ্রন্থ ও পত্রিকার মোড়ক উন্মোচন হবে।

বিকেলে রাহেল রাজীবের সঞ্চালনায় থাকছে ‘গদ্য আখ্যান ও বাংলার গ্রামীণ জীবন’ নামে মোস্তাক আহমেদের প্রবন্ধপাঠ।

এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে গান পরিবেশন করবে গানের দল ‘মাতাল’। আরও থাকবে হাসান রাজার বাঁশি, ধ্রুপদী নৃত্য।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে দেশের লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে প্রথমবারের মতো চিহ্নমেলার আয়োজন করে।

অক্টোবর ১৫,২০২২ at ২০:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আদ/শই