ভেন্নার তেল দিয়ে কুপি ও হারিকেন জ্বালাতে প্রস্তুত হোন: প্রধানমন্ত্রী

প্রতিনিয়ত জ্বালানির দাম বাড়ছে, তাতে সীমিত ব্যবহার না করলে এক সময় হয়তো মাটির প্রদীপ অথবা ভেন্না ও রেড়ির তেল দিয়ে কুপি জ্বালাতে হতে পারে । তবে, ডিজিটাল বাংলাদেশ চালানোর জন্য যেটুকু বিদ্যুৎ প্রয়োজন, সেটি সরকার উৎপাদন করতে পারবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ১৮ দিনের সফর নিয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়।

আরো পড়ুন :
পাবনায় ১৫ জন গুণীজনকে “জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা” প্রদান

শেখ হাসিনা বলেন, দেশের সবাই প্রস্তুত হোন। বিশ্বব্যাপী যে অবস্থা সৃষ্টি হচ্ছে, তাতে শেষমেষ ভেন্না ও রেড়ির তেল দিয়ে সবাইকে চলতে হবে। সেটা দিয়ে মাটির প্রদীপ বা হারিকেন জ্বালাতে হবে।

এসময় ভেন্না গাছ সম্পর্কে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এ গাছের ফলের তেল দিয়ে দীর্ঘক্ষণ কুপি জ্বলে। এখন অনেকেই তা চিনবে না। এ গাছে সবুজ ফল হয়। সেটা দিয়ে তেল হয়। নদীনালার তীরবর্তী এলাকা, পুকুরপাড় ভেন্না চাষের খুবই উপযোগী।

জনগণকে অনুরোধ জানিয়ে শেখ হাসিনা বলেন, উন্নত দেশগুলোর দিকে তাকান আপনারা। তাদের অবস্থাও শোচনীয়। তাই এখন থেকেই সবাই হারিকেন জ্বালানোর জন্য প্রস্তুত হোন। কাঠ পুড়িয়ে রান্নার জন্যও প্রস্তুতি নেন।

বঙ্গবন্ধু কন্যা বলেন, আমরা গ্যাস সংরক্ষণের চেষ্টা করছি। বাপেক্সের কার্যক্ষমতা অনেক বৃদ্ধি করেছি। নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান করা হচ্ছে। সবমিলিয়ে আপনারা সচেতন হোন।

অক্টোবর০৬,২০২২ at ২২:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক /সয়/শই