মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

উৎসব মুখর পরিবেশে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে শতাধিক উপদেষ্টা, শুভাঙ্কাখী, শিক্ষক, সদস্য, ভলেন্টিয়ার, শিক্ষ কেক কাটা ও মিষ্টি মুখের আয়োজন করা হয়। বাংলাদেশের শ্রেষ্ঠত্ব লড়াইয়ে আঞ্চলিক বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। পরবর্তীতে বাংলা বানান শুদ্ধিকরণ, কুইজ প্রতিযোগিতা ও স্মৃতিচারণে অনুষ্ঠান জাকজমকপূর্ণতা দেয়।

প্রতিষ্ঠা বাষির্কী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মো. সায়েমুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মবিলুন ইসলাম মবিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সুরধনী সংগীত নিকেতনের সভাপতি ও এমএমডিএফবিডি এর উপদেষ্টা হারুন অর রশিদ, টিআইবি সনাক যশোরের সভাপতি ও এমএমডিএফবিডি এর উপদেষ্টা শাহিন ইকবাল, থিয়েটার ক্যাম্পাস এর পরিচালক কামরুল হাসান রিপন ও এমএমডিএফবিডি এর প্রতিষ্ঠাতা মো. জহির ইকবাল।3

আরো পড়ুন :
সুজানগর সরকারি মডেল স্কুলের সাবেক প্রধান শিক্ষক প্রয়াত আহমদ আলীর ২৭তম মৃত্যুবার্ষিকী পালন

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এমএমডিএফ বিডি এর চেয়ারম্যান বায়জিদ মাহামুদ অভি। প্রতিষ্ঠানের সূচনা লগ্ন থেকে আজ অবদি কার্যক্রম সকলের মাঝে তুলে ধরেন এমএমডিএফ বিডির প্রতিষ্ঠাতা মো. জহির ইকবাল। এই সময় তিনি বলেন, বিতর্কের আলো সমগ্র বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি দেশে ছড়িয়ে দিতে আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি। বিতর্ক একজন সাধারণ শিক্ষার্থীকে অন্যন্যভাবে তৈরি করে তোলে। সকলের মাঝে মেশার ক্ষমতা সৃষ্টি করে দেয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ সমগ্র বাংলাদেশ ব্যাপী বিতর্ক নিয়ে কাজ করে চলেছে। এটি তৃণমুল পর্যায় থেকে শুরু করে বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে বিতর্ক শিল্পকে ছড়িয়ে দিতে আপ্রাণ চেষ্টা করছে। এই সংগঠনটি তারুণ্যের শক্তির বহিঃপ্রকাশ। বর্তমান যুগে বিতর্ক শিল্পের কোনো বিকল্প নেই। একজন বিতার্কিক সাধারণ আর ১০০ জনের তুলনায় আলাদা। তারা গুজবসহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড থেকে সবসময় দূরে থাকে। বিতার্কিকদের জ্ঞান হয় তুখোড়। আমাদের সকল শিক্ষার্থীদেরকেই বিতর্ক চর্চা করা উচিত।

আলোচনা অনুষ্ঠান শেষে দুই দিনব্যাপী বাংলা বানান শুদ্ধিকরণ ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে প্রধান অতিথি পুরস্কার তুলে দেন। কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন আমাতুল্লাহ লুবাবা, দ্বিতীয় স্থান অধিকার করেন আবু বক্কর, তৃতীয় স্থান অধিকার করেন তুর্য হাসান। বাংলা বানান শুদ্ধিকরণ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন সাইদুর রহমান, দ্বিতীয় স্থান অধিকার করেন সাদিকা আফরিন, তৃতীয় স্থান অধিকার করেন জুনাইরা আক্তার। পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কেটে মিষ্টি মুখ করেন।

অক্টোবর০৬,২০২২ at ২১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক /রকই/শই