গোবরচাঁপা হাটের পানি নিষ্কাশনের জন্য মাছ ব্যবসায়ীদের ঘর্মঘট

নওগাঁর বদলগাছী উপজেলার গোবরচাঁপা হাটের মাছ বাজারের পানি নিষ্কাশনের কোনও ড্রেনেজ ব্যবস্থা না থাকায় মৎস্য ব্যবসায়ীরা করেছেন ধর্মঘট। হাটের দিন কোন মাছ বাজারে না আশায় মাছ কেনা হলো না হাটে আসা হাজারো মানুষের। ঘটনাটি ঘটেছে উপজেলার মথুরাপুর ইউপির গোবরচাঁপাহাট-বাজারে।

অভিযোগ সূত্রে ও স্থানীয় লোকজন দের কাছ থেকে জানা যায়, গোবরচাঁপাহাট মাছ বাজারের সরকারি জমি অবৈধভাবে ভাবে দখল করে পানি নিষ্কাশনের জায়গা ভরাট করে পাকা ঘর নির্মাণ করে সবুজ হোসেন নামের এক যুবক। ঘর নির্মাণ করায় পানি নিষ্কাশনসহ জনসাধারণের চলাচলের পথও সংকীর্ণ হয়ে পড়েছে। সবুজ হোসেনের জন্য প্রায় অর্ধশতাধিক মানুষের রোজি রোজগার প্রায় বন্ধের পথে বলে জানান স্থানীয় ব্যবসায়ী ও বাসীন্দারা।

হাটের মাছ বাজারের পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থার জন্য মথরাপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি দরখাস্ত দেওয়ার পরেও কোনো ব্যবস্থা নেওয়্ হয়নি। তাই গোবরচাঁপা হাটের সকল মৎস্য ব্যবসায়ীরা সোমবার সকাল থেকে মাছ আমদানি ও বিক্রি বন্ধ ঘোষনা করেন। এতে অত্র এলাকার সকল মৎস্যজীবী, মৎসচাষীরাও যোগ দেন। এতে মারাত্মক ভাবে বেকায়দায় পরেযায় হাট বাজারে আসা হাজার হাজার মানুষ।

আরো পড়ুন :
জবি ছাত্রীহলে শরৎ উৎসব

সরেজমিনে গোবরচাঁপা হাট গিয়ে বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বললে তাঁরা জানান, ইউপি চেয়ারম্যান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর হাটের পানি নিষ্কাশন ও অবৈধ দখলদার উচ্ছেদের বিষয়টি জানানো হলেও আজ পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে আমরা বাজারে মাছ ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত লোকজন আজ সোমবার হাটের দিন হওয়া সত্তেও ভোর থেকে মাছ বিক্রি বন্ধ রেখেছি। এতে হাটের মাছ বাজার অচল হয়ে পড়েছে।

মৎস্য ব্যবসায়ী সমিতির আন্দোলনের খবর ছড়িয়ে পড়লে ঘটনাস্থলে আসেন মথরাপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা।তিনি দ্রুতই পানি নিষ্কাশনের আশ্বাস দিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

মৎস্য ব্যবসায়ী কাদির বলেন, দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলছে কিন্তু কোনও ব্যবস্থা না হওয়ায় আজ আমরা মাছ বিক্রি বন্ধ রেখেছি।

মাছ ব্যবসায়ী সাব্বির বলেন, পানি নিষ্কাশনের ব্যাপারটি ইউপি চেয়ারম্যান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দিয়েছি। এখনও পর্যন্ত কোনো ব্যবস্থা না হয়নি । তাই আমরা এই ধর্মঘট করছি।

স্থানীয় বাজারে আসা জাবারীপুরের শামসুল বলেন, হাটের দিন কাঁচাবাজারসহ মাছ কেনার জন্য এসে দেখি বাজারে মাছ নেই। ছেলে-মেয়ের বায়না আজ মেটাতে পারলাম না। বাধ্য হয়ে মুরগি ক্রয় করে নিয়ে যাচ্ছি।

গোবরচাঁপা হাটের কাঁচা মাল ব্যবসায়ী জামাল বলেন, মাছ না থাকার খবরটি আশেপাশে ছড়িয়ে পড়লে বাজারে লোকজন আসাও কমতে থাকে। মাছ না থাকলে হাট বাজার জমেনা। মাছ না থাকায় আজ আমাদের লোকসান গুনতে হবে।

আরো পড়ুন :
কমেছে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি, রেকর্ড হারে বেড়েছে দাম

এ ব্যাপারে হাট বাজারের ইজারাদার শাহীন বলেন, মাছ বিক্রি বন্ধের খবর পেয়ে ঘটনাস্থলে গেলে মাছ ব্যবসায়ীরা জানান, সবুজ নামের এক ব্যক্তি সরকারি সম্পত্তি নিজের মালিকানা দাবি করে মাছ বাজারের পানি চলাচল বন্ধ করেছে। শুণে সবুজের সাথে কথা বলেও কোন প্রকার সুরাহা হয়নি।

এ ব্যাপারে গোবরচাঁপা হাট বাজারের সভাপতি ও মথুরাপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা বলেন, মাছ বাজারের পানি নিষ্কাশনের জন্য অস্থায়ী ভাবে ড্রেন তৈরি করে দেওয়া হবে। পরবর্তীতে পাকা ড্রেনের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিয়া খাতুন বলেন, অবৈধ দখলদার উচ্ছেদ ও পানি নিষ্কাশনের জন্য একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরদিকে এলাকার সচেতন মহল বলছেন, বদলগাছী উপজেলার মধ্যে বড় ৩ টি হাটের ভিতর গোবরচাঁপা হাট একটি। এই হাটের লক্ষ লক্ষ টাকা আদায় হয় সরকারি কোষাগারে। তারপর কেন হাটের উন্নয়ন হয়না। এই হাটের সংস্কারের অর্থ যায় কোথায়।

সেপ্টেম্বর ২৮,২০২২ at ১১:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক /সজরস/শই