অবশেষে অনশন বাতিলের ঘোষণা ইডেনের বহিষ্কৃত নেত্রীদের

ইডেন মহিলা কলেজ ছাত্রলীগ থেকে বহিষ্কৃত ১২ নেত্রীর বহিষ্কারাদেশ প্রত্যাহার না করলে আমরণ অনশন করার ঘোষণা দিয়েছিলেন। কর্মসূচি পালনে তারা ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়েও যান। কিন্তু সেখানে গিয়ে তারা ঘোষিত কর্মসূচি পালন না করেই ফিরে গেছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে অনশনের জন্য আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে যান ১২ নেত্রী। এসময় ফটকে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে তাদের কয়েক দফা কথা কাটাকাটি ও ধাক্কাধাক্কি হয়। পরে তারা কার্যালয়ের ভেতরে প্রবেশ করেন। সেখানে দেড় ঘণ্টা অবস্থানের পর বের হয়ে আসেন তারা।

অনশনের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ইডেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃত সহসভাপতি জান্নাতুল ফেরদৌসী বলেন, আমরা অনশন বাতিল করেছি। এখন আমাদের নতুন কোনো কর্মসূচি নেই। এসব বিষয়ে জানতে চাইলেও তারা কোনো উত্তর দেননি। রিকশা নিয়ে দ্রুত স্থান ত্যাগ করেন তারা।

আরো পড়ুন :
ভোলায় যুবদল নেতা ফারুখের পিতার মৃত্যুতে কেন্দ্রীয় যুবদল নেতা নূরুল ইসলাম নয়নের শোক

এর আগে সকালে ইডেন কলেজ শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনার পর সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ১৬ জনকে স্থায়ীভাবে বহিষ্কারের প্রতিবাদে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দেন বহিষ্কৃত সদস্যরা।

কেন্দ্রীয় ছাত্রলীগের দেয়া বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান তারা। অন্যথায় আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়ে বহিষ্কৃতরা বলেন, নির্যাতনের শিকার হয়ে যেখানে বিচার পাওয়ার কথা, সেখানে উল্টো তাদের বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কারের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ, ইডেন মহিলা কলেজ শাখার সাংগঠনিক কার্যক্রম স্থগিত করা হলো।

সেইসঙ্গে শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অপরাধে প্রাথমিকভাবে প্রাপ্ত প্রমাণের ভিত্তিতে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সহসভাপতি সোনালি আক্তার, সুস্মিতা বাড়ৈ, জেবুন্নাহার শিলা, কল্পনা বেগম, জান্নাতুল ফেরদৌস, আফরোজা রশ্মি, মারজানা উর্মি, সানজিদা পারভীন চৌধুরী, এস এম মিলি, সাদিয়া জাহান সাথী, যুগ্ম সাধারণ সম্পাদক ফাতেমা খানম বিন্তি ও সাংগঠনিক সম্পাদক সামিয়া আক্তার বৈশাখি এবং কর্মী রাফিয়া নীলা, নোশিন শার্মিলী, জান্নাতুল লিমা, সূচনা আক্তারকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে স্থায়ী বহিষ্কার করা হলো।

২৬ আগস্ট গণমাধ্যমে রিভার বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে ‘ইডেনের ডন রিভা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এতে রিভার বিরুদ্ধে ‘দুই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি’, ছাত্রলীগের মিছিল-মিটিংয়ে শিক্ষার্থীদের জোর করে নিয়ে যাওয়াসহ সিট বাণিজ্য, ক্যান্টিন থেকে চাঁদা দাবিসহ বিভিন্ন বিষয় ওঠে আসে।

সেপ্টেম্বর ২৬,২০২২ at ১৬:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /সয় /শই