এইচআইভি প্রতিরোধসহ স্বাস্থ্য সচেতনার বৃদ্ধির লক্ষে দিনাজপুরে এডভোকেসি সভা

দিনাজপুর লাইট হাউসের আয়োজনে সদর হাসপাতাল এবং সিভিল সার্জন অফিসের সমন্বয়ে জেলায় এইচআইভি/এইডস প্রতিরোধ এবং স্বাস্থ্য সচেতনার বৃদ্ধির লক্ষে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের শহীদ আব্দুল জব্বার কনফারেন্স রুমে শুক্রবার ডাক্তার, সদর হাসপাতাল ও সিভিল সার্জন অফিসের কর্মকর্তাবৃন্দ এবং স্বাস্থ্য কর্মীর উপস্থিতিতে অনুষ্ঠানের প্রধান অতিথি দিনাজপুর সিভিল সার্জন ডাঃ এ এইচ এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী এডভোকেসি সভাতে বলেন, দীর্ঘদিন যাবত লাইট হাউস দক্ষতার সাথে সমাজে উন্নয়নমুলক স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। তাদের এইচআইভি/এইডস প্রতিরোধ এবং স্বাস্থ্য সচেতনা বৃদ্ধির কার্যক্রম উল্লেখযোগ্য।

আইসিডিডিআর বাংলাদেশ এই প্রকল্পের আওতায় সমাজের এমএসএম ও হিজড়া সম্প্রদায়ের মধ্যে এইচআইভি ও যৌনরোগের ঝুঁকি বিষয়ে সফলতার সাথে কাজ করে যাচ্ছে। সেইজন্য এমএসএম ও হিজড়াদের মধ্যে ডিআইসির স্বাস্থ্য সেবা এবং এইচআইভি রক্ত পরীক্ষার চাহিদা ও গ্রহনযোগ্যতা বেড়েছে। গোপনীয়তার মাধ্যমে সেবা প্রদান করার ফলে এমএসএম ও হিজড়াদের ডিআইসির সেবা বিষয়ে বিশ্বস্থতা অর্জন করা সম্ভব হয়েছে এবং এই প্রকল্প থেকে সেবা নিতে স্বাচ্ছন্দবোধ করেছেন।

এডভোকেসি সভাতে দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ততাবধায়ক ডাঃ মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সিনিয়র কন্সাল্টটেন্ট ডাঃ মোঃ ওয়াহেদুল হক (মেডিসিন), সিনিয়র কন্সাল্টটেন্ট ডাঃ শিলা দত্ত শীল (সার্জারী), সিনিয়র কন্সাল্টটেন্ট ডাঃ আশুতোষ দেব শর্মা (গাইনি), কন্সাল্টটেন্ট ডাঃ কাইয়ুম (শিশু রোগ বিশেজ্ঞ) ও দিনাজপুর সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের কাউন্সিলার কাম এডমিনিস্ট্রেটর অফিসার মোঃ আরাফাত হোসেন প্রমুখ।

দিনাজপুর লাইট হাউসের পক্ষে আলোচনায় অংশগ্রহন করেন এসডিআই মোঃ জাহাঙ্গীর আলম। ভিডিও প্রদর্শনের মাধ্যমে তথ্য ভিত্তিক আলোচনা করেন বগুড়া লাইট হাউসের মনিটরিং অফিসার মোঃ সালাউদ্দিন।

এডভোকেসি সভাতে মুক্ত আলোচনায় বক্তারা বলেন, ধর্মীয় অনুভুতি জাগ্রত করতে পারলে দিন দিন এই রোগের সংখ্যা কমতে থাকবে। শুধু চিকিৎসা সেবা দিলে চলবে না তাদেরকে এই কাজ থেকে নিরৎসাহিত করতে হবে। অন্ধকার জগৎ থেকে আলোর মুখে নিয়ে আসার জন্য সামাজিকভাবে বন্ধুসুলভ আচরনের ভূমিকা রাখতে হবে।সঞ্চালনায় ছিলেন দিনাজপুর সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম।