বেড়েছে খেলাপি ঋণ, ব্যাংক খাতের জন্য অশনি সংকেত

খেলাপির ঋণের সংখ্যা দিন দিন যেন বেড়েই চলেছে এ যেন এক ভুতের আচড়। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে পরিস্থিতি আরও অবনতি হবে। ব্যাংক খাতে চলতি বছরের জুন পর্যন্ত খেলাপি ঋণের অঙ্ক দাঁড়িয়েছে এক লাখ ২৫ হাজার ২৫৭ কোটি ৫৭ লাখ টাকা। যা গত মার্চে ছিল এক লাখ ১৩ হাজার ৪৪১ কোটি টাকা।

সে হিসাবে তিন মাসেই বেড়েছে ১১ হাজার ৮১৭ কোটি টাকা। এর সঙ্গে পুরোনো কিছু মিলে এপ্রিল-জুন পর্যন্ত নতুন করে ঋণখেলাপি হয়েছে ১৫ হাজার ৪৯১ কোটি টাকা। এর মধ্যে নগদ আদায় হয়েছে মাত্র তিন হাজার ৮৫৮ কোটি টাকা যা মোট খেলাপির ৩ দশমিক ৬১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

আরো পড়ুন :
ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন ও ক্রীড়া সামগ্রিক বিতরণ

ব্যাংকার ও অর্থনীতিবিদরা বলছেন, ঋণখেলাপিদের বিরুদ্ধে কোনো শাস্তি বা তিরস্কার নেই। উলটো খেলাপিদের পুরস্কৃত করা হয়। সে সুযোগে সস্তায় ঋণ নিয়ে কেউ পাচার করেন। আবার কেউ খাটান পুঁজিবাজারে। কেউ এক খাতে ঋণ নিয়ে অন্য খাতে ব্যবহার করেন। এটা ব্যাংক খাতের জন্য অশনি সংকেত। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হবে।

জ্যেষ্ঠ ব্যাংকার মোহাম্মদ নূরুল আমিন বলেন, তিন মাসে ১৫ হাজার কোটি টাকার নতুন খেলাপি। বিপরীতে নগদ আদায় মাত্র তিন হাজার ৮৫৮ কোটি টাকা। এটা ভালো লক্ষণ নয়। মূলত সস্তায় ঋণ পেয়ে কেউ বিদেশে পাচার করেছেন বা এক কাজে ঋণ নিয়ে অন্য কাজ করেছেন। ঋণ ফেরত না দিয়েও বারবার সুবিধা ভোগ করেছেন। তাছাড়া কে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত খেলাপি সে সংজ্ঞা এখনো নির্ধারণ করা হয়নি। এভাবে চলতে থাকলে সেপ্টেম্বর এবং ডিসেম্বর প্রান্তিকে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে এজন্য আমাদের সকলের এ বিষয়টা গুরুত্বের সাথে দেখা উচিৎ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন শেষে ব্যাংক খাতের খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা। ওই সময় পর্যন্ত বিতরণ করা ঋণস্থিতির যা ৮ দশমিক ৯৬ শতাংশ। গত ডিসেম্বর পর্যন্ত খেলাপি ঋণের পরিমাণ ছিল এক লাখ তিন হাজার ২৭৪ কোটি টাকা। গত ৬ মাসে বেড়েছে ২১ হাজার ৯৮৪ কোটি টাকা। এর বাইরে অবলোপন করা খেলাপি ঋণ রয়েছে ৪৫ হাজার কোটি টাকার মতো। মামলাসহ বিভিন্ন উপায়ে চেষ্টা করেও এসব খেলাপি ঋণ আশানুরূপভাবে আদায় করতে পারছে না ব্যাংকগুলো। সামনের দিনগুলো আরো ভয়াবহ হতে যাচ্ছে।

সেপ্টেম্বর ২১,২০২২ at ১১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /ভর /শই