বদলগাছীতে কাবিখার বরাদ্দে এমপির নানার কবর সংস্কার

গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) কর্মসূচি প্রকল্প দিয়ে নানার কবর সংস্কার করেছেন ৪৮নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দিন তরফদার সেলিম (এমপি)। তবে সে টাকাও আত্মসাতের অভিযোগ উঠেছে।

জানা গেছে, বদলগাছী উপজেলার ৫নং কোলা ইউনিয়নের তেঘরিয়া গ্রামের মন্ডল পাড়া নামক গ্রাুমে নানার পারিবারিক কবরস্থান সংস্কারের জন্য ২৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। তবে নামমাত্র কাজ করে পুরো টাকা আন্তসাতের অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, ২০২১-২২ কাবিখা কর্মসূচির আওতায় নির্বাচনী এলাকাভিত্তিক ২য় পর্যায়ে কোলা ইউনিয়নের তেঘরিয়া মন্ডল পাড়া কবর স্থানে সংস্কারে ২৫ মেট্রিক টন চাল বরাদ্দ আসে। যার মূল্য প্রায় ১১ লাখ ৭৫ হাজার টাকা।

আরো পড়ুন :

কৌতুক অভিনেতা আবু হেনা রনির শারীরিক অবস্থা কিছুটা ভালো

খোঁজ নিয়ে জানা গেছে, তেঘরিয়া মন্ডলপাড়া গ্রামের উত্তর পাশে দুটি কবরস্থান রয়েছে তার মধ্যে একটি গ্রামবাসীর আর অপরটি এমপি ছলিম উদ্দীন তরফদারের নানার পারিবারিক। কবরস্থানের জমির পরিমাণ ৩৩ শতাংশ। এমপির নানার পারিবারিক কবরস্থানটিতে গত বছর আমন ধান কাঁটার পর সংস্কার করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, এমপি নিজের লোকসহ একটি ভেকু মেশিন ও ৫টি ট্রাক্টর দিয়ে সেখানে মাটি কেটে সংস্কার করেছেন। সেখানে খরচ হয়েছে অনুমানিক আড়াই লাখ টাকা।

অপরদিকে, ভূমি অফিসের রেকর্ড থেকে জানাযায়, তেঘরিয়া মৌজার জেএল নং ২১৫ এবং আর এস ২২ নং খতিয়ানভুক্ত ২৬০ নং দাগে ৩৩ শতাংশ জমির উপর কবরস্থানটি অবস্থিত। উক্ত আরএস খতিয়ানে মালিক বা প্রজা হিসেবে (১) আয়েব উদ্দিন মন্ডল, পিতা. আয়েজ উদ্দিন মন্ডল (২) আজিম উদ্দিন মন্ডল, পিতা. বয়েজ উদ্দিন (৩) মফিজ উদ্দিন মন্ডল, পিতা. মুন্সি মন্ডল (৪) জহির উদ্দিন মন্ডল, পিতা. শুকটা মন্ডল (৫) বয়েজ মন্ডল, পিতা. মঙ্গল মন্ডল (৬) গানার মন্ডল, পিতা. বাউল মন্ডল এই ৬ জন একই শরিকের ব্যাক্তি ও জায়গাটি তাদেরই পারিবারিক কবরস্থান।

আরএস ২২ নং খতিয়ানে উল্লেখিত ৩ (তিন) নং প্রজা/ মালিক মফিজ উদ্দিন মন্ডল ৪৮-নওগঁ-৩ (মহাদেবপুরÑ বদলগাছী) আসনের এমপি ছলিম উদ্দিন তরফদারের নানা । মুন্সি মন্ডলের মৃতুর পর তার তিন ছেলে মফিজ উদ্দিন মন্ডল , মহসিন আলী মন্ডল ও ওয়াজেদ আলী মন্ডলদ্বয় পৈত্রিক সুত্রে উল্লেখিত কবরস্থানের অংশীজন। জন্যই এমপি ছলিম উদ্দিন তরফদার তার নানা গোষ্টির পারিবারিক কবরস্থানটি সংস্কারের জন্য বরাদ্দ দিয়েছেন। এমপির নানা মৃত মফিজ উদ্দিন মন্ডলের ছেলে মোঃ তবিবর রহমান এমপি ছলিম উদ্দিন তরফদারের মামা।

এমপি ছলিম উদ্দীন তরফদারের মামা মো. তবিবর রহমান বলেন, গত আমন মৌসুমে পারিবারিক ৬ শরিকের কবরস্থানটিতে মাটি দিয়ে সংস্কার করা হয়েছে। এমপি নিজস্ব অর্থায়নে সংস্কার করেছেন কি না এমন প্রশ্নে তবিরর রহমান বলেন, কবরস্থানটি সংস্কারের জন্য এমপি (ভাগিনা) ২৫ মেট্রিক টন চাল বরাদ্দ করেছিলেন এবং তার নির্দেশনায় মাটি কাঁটা হয়েছে তা প্রায় এক বছর আগে।

পরে বরাদ্দ দিয়ে স্থানীয় ইউপি সদস্য মো. মামুনুর রশিদকে ঐ প্রকল্পের সভাপতি বানানো হয়েছে। তবে মাটি কাঁটার সময় মামুনুর রশিদ ইউপি সদস্য ছিলেন না । সেখানে আনুমানিক দুই লাখ থেকে আড়াই লাখ টাকার মাটি কেটে সেটি সংস্কার করেন।

তেঘরিয়া মন্ডলপাড়া গ্রামের বাসিন্দা এনামুল হক বলেন, কবরস্থানটি এমপি ছলিম উদ্দীন তরফদারের নানার বংশের। কবরস্থানটিতে তার নানারও কবর রয়েছে। তাই গত বছর আমন ধান কাটার পর এমপি সাহেব সেটি সংস্কার করেছেন। এখানে কতো টাকা বা চাল বরাদ্দ দিয়েছে তা আমাদের জানা নেই। তবে যা কাজ হয়েছে তাতে দুই থেকে আড়াই লাখ টাকা খরচ হয়েছে বলে ধারণা করা যায়।

সামাদ নামের ওই গ্রামের আরেক বাসিন্দা বলেন, কবরস্থানটি এমপির নানা বংশের। তাই সেটি সংস্কার করা হয়েছে। এখানে গ্রামবাসীর জন্য আরও একটি কবরস্থান রয়েছে সেখানে কোনো বরাদ্দ দেননি।

প্রকল্পের সভাপতি কোলা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য মামুনুর রশিদ চঞ্চল বলেন, এমপি ছলিম উদ্দিন তরফদারের নানার পারিবারিক কবরস্থানটি সংস্কার করেছে। কিন্তু প্রকল্প গ্রহণ করা হয়েছে তেঘরিয়া মন্ডলপাড়া কবরস্থান সংস্কার নামে। এই প্রকল্পের বিপরীতে ২৫ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছেন এমপি ছলিম উদ্দিন তরফদার।

তিনি আরও বলেন, এমপির মামা তবিবর রহমান মন্ডল কবরস্থানটির কাজ করেছেন। আর কাজ যে সময় হয়েছে সেই সময় আমি ইউপি সদস্য ছিলাম না। তাই কতো টাকার কাজ হয়েছে সেই সমন্ধে আমি কিছু বলতে পারবো না। আমি শুধু পরে কাগজ কলমে সই করেছি।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ময়নুল ইসলাম বলেন, প্রকল্পটি আমার আমলের ঠিক আছে। এটা এমপি স্যারের বরাদ্দ তাই বিস্তারিত কিছু বলতে পারবো না। ব্যক্তিগত কবরস্থানে সংস্কার কাজ করতে পারবেন কিনা ও কাজটি কি বরাদ্দ পর হয়েছে কিনা বলে প্রশ্ন করলে তিনি কোন বন্তব্য করবেনা বলে জানান।

এ বিষয়ে এমপি ছলিম উদ্দিন তরফদারের সঙ্গে ১৯/৯/২২ ইং তারিখে ১২:১৮ মিনিটে তার মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন, কাজটি আমি করেছি।

সেপ্টেম্বর ১৯,২০২২ at ১৬:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /সজ /শই