পিরোজপুরের বশেমুরবিপ্রবির নতুন/প্রথম উপাচার্য জবি অধ্যাপক কাজী সাইফুদ্দীন

পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। এ পদে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন।

রোববার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমতিক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি শাখার উপসচিব মোছা. রোখসানা খানম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্য আব্দুল হামিদ এর অনুমোদনক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন-কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন ২০২২ এর ধারা ১০(১) অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, উপাচার্য হিসেবে নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ০৪ (চার) বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন।

আরও বলা হয়, তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা প্রাপ্য হবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগ সমূহের সাবেক ডিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি মনোবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান এবং বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে রয়েছেন।

বাংলাদেশ সরকারের মন্ত্রিসভা বৈঠকে ১২ জানুয়ারি ২০২১ তারিখে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, ২০২০’ এর খসড়া অনুমোদন করে।

সেপ্টেম্বর ১৮,২০২২ at ২০:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /মব /শই