শলকুপায় দুটি বাচ্চাসহ আটকা পড়েছিল বিলুপ্ত মেছো বাঘ, দেখতে উৎসুক জনতার ভিড়

নিরাপদ ভেবেই মাঠের ধান খেতের বোরিং এর হাউজে বাসা পেতেছিল বিলুপ্ত প্রজাতির মেছো বাঘ, সেখানে দুটি বাচ্চাও ফোটায়। প্রায় ১৫ফুট গভীরতার পাকা হাউজের ভেতরে বাসা তৈরী করেছিল। তবে টানা বৃষ্টিপাতে পানি ঢুকে পড়ে হাউজে। আর এতেই বিপত্তি দেখা দেয়, মারা যায় একটি বাচ্চা।

ঝিনাইদহের শৈলকুপার গাংকুলা গ্রামে বিষয়টি স্থানীয় বাসিন্দাদের নজরে আসলে তারা একটি বাচ্চা উপরে তোলে। এরপর আগুনের তাপ দিয়ে বাচ্চাটিকে সুস্থ করার চেষ্টা করে। এদিকে উৎসুক জনতার ভিড়ে ভিতু হয়ে পড়ে মা মেছো বাঘটি। স্থানীয় জনগন মেছো বাঘ উদ্ধারের জন্য বনবিভাগের নজরে আনে।

শৈলকুপা উপজেলা বনবিভাগের কর্মকর্তারা একটি দঁড়ি গভীর হাউজটির ভেতরে দিয়ে মেছো বাঘটি উদ্ধারের চেষ্টা করে। এক পর্যায়ে রসি টি শরীরের সাথে আটকে উপরে তুলে। তবে সেখান থেকে ক্লান্ত মেছো বাঘটি আবার পাশের পুকুরে পড়ে যায় । একটু পরে নিজেই লাফ দিয়ে ডাঙ্গায় ওঠে এবং নিরাপদে সরে যায় ।

এদিকে বেঁচে থাকা আরেকটি বাচ্চা সুস্থ করে ঐ ধান খেতের আশপাশে বাগানে ছেড়ে দেয়া হয়েছে। বনবিভাগের কর্মকর্তারা জানান, জনগন সরে গেলে, কোলাহলমুক্ত হলে বাচ্চাটি তার মা নিয়ে যাবে। শৈলকুপা উপজেলা বন কর্মকর্তা মখলেচুর রহমান জানান, সুস্থভাবে মেছো বাঘ ও তার ১টিবাচ্চা কে হাউজ থেকে তুলে নিরাপদে ছেড়ে দেয়া হয়েছে ।

সেপ্টেম্বর ১৪,২০২২ at ১৭:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /মজ /শই