বঙ্গমাতা স্মরণে দুই শতাধিক মায়েদের ফ্রি চিকিৎসাসহ ঔষধ বিতরণ করলেন ডা. নিকুঞ্জ

জাগরণী চক্র ফাউন্ডেশন ও এডাস প্রাথমিক বিদ্যালয় কমিটির আয়োজনে মঙ্গলবার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে দুই শতাধিক মায়েদের ফ্রি চিকিৎসা সেবাসহ ঔষধ বিতরণ করেন যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার।

দিন ব্যাপি যশোরের অভয়নগর উপজেলার পায়রা বাজারে ও ধোপাদী নতুন বাজারে এ ফ্রি মেডিকেল ক্যাম্পের কার্যক্রম করা হয়।

জাগরণী চক্রের কো-অডিনেটর বিপুল কুমার রাহা‘র সভাপতিত্বে পায়রা বাজারের কার্যক্রমে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংবাদিক সুনিল দাস, বিশিষ্ট সমাজ সেবক মুনির হোসেনসহ গণমাধ্যম কর্মিগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আরো পড়ুন :
জাবির নতুন উপাচার্য ড. নূরুল আলম

অন্যদিকে, এডাস স্কুল কর্তৃপক্ষের আয়োজনে ধোপাদী নতুন বাজারের স্থানীয় সংরক্ষিত ইউনিয়ন পরিষদ সদস্য রোকেয়া বেগম কার্যক্রম উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন এডাস প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ইসমাইল হোসেনসহ কমিটির নেতৃবৃন্দ ও বিশিষ্ট সমাজ সেবক শিলা মনি প্রমূখ।

অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার অনুষ্ঠানে বলেন, গ্রামের স্বল্প আয়ের মানুষ গাইনী ও প্রসূতি মায়েরা নানা জটিল কঠিন রোগে ভুগলেও অসচেতনতাসহ অর্থের অভাবে শহরে গিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারেন না। তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রায় প্রতি শুক্রবার ও মঙ্গলবার ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে তাদের সুচিকিৎসা প্রদানের চেষ্টা করছি। পর্যায়ক্রমে ফ্রি চিকিৎসা সেবার সময় ও দিন আরো বাড়ানে হবে।

তিনি আরও বলেন, পারিবারিকভাবে বঙ্গবন্ধুর আদর্শে জীবন যাপন করছি। সৃষ্টিকর্তা কর্মময় জীবনে মানুষের আর্শীবাদ সৎ ভাবে জীবন যাপনের সমার্থ দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের স্বাধীনতা দিয়েছেন, একটি দেশ বাংলাদেশ দিয়েছেন। তাঁর মহীয়সী সহধর্মীনিকে আমি প্রণাম ও সালাম জানায়।

সেই মাতা বঙ্গমাতার অনুপ্রেণায় ২০১৬ সাল থেকে শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করছি। এতে গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ সুনিশ্চিত করার চেষ্টা মাত্র। যতদিন জীবত থাকবেন তিনি চেষ্টা করবেন ফ্রি চিকিৎসা অবহ্যত রাখতে বলে জানান অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার।

উল্লেখ্য, যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার চিকিৎসা সেবায় এক অনন্য দৃষ্টান্ত। অবসরে গিয়েও ২০১৬ সাল থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে তিনি বাঘারপাড়া ও অভয়নগর অঞ্চলের গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ দিচ্ছেন।

তার এ মহতী উদ্যেগে স্থানীয়রা নানা ভাষায় চিকিৎসক অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সেপ্টেম্বর ১৩,২০২২ at ১৮:০২:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /মহদ /শই