যুদ্ধাপরাধের দায়ে নেত্রকোনার খলিলুরের মৃত্যুদণ্ডের আদেশ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলা। মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোনার দুর্গাপুরের খলিলুর রহমানের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এ রায় দেন।

আরো পড়ুন :
৫ দফার দাবীতে সিলেটে চলছে পরিবহন ধর্মঘট! সাধারণ মানুষের ভোগান্তি

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে দুর্গাপুর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, ধর্ষণচেষ্টা, ধর্ষণ, গণহত্যা, অগ্নিসংযোগসহ আরো অনেক অভিযোগ আনা হয়েছে। অভিযোগে ২২ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, একজনকে ধর্ষণচেষ্টা, অপহৃত চারজনের মধ্যে দুজনকে ক্যাম্পে নির্যাতন, ১৪ থেকে ১৫টি বাড়িতে লুটপাট এবং সাত বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ করা হয়েছে। আসামিদের মধ্যে খলিলুর রহমান ইসলামী ছাত্রসংঘের সদস্য ছিলেন। যুদ্ধের সময় রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে দুর্গাপুরের চন্ডিগড় ইউনিয়নের আলবদর বাহিনীর কমান্ডার হন।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, আসামি খলিলুর রহমান এখনও পলাতক রয়েছেন। গণহত্যা, অগ্নিসংযোগসহ তার বিরুদ্ধে আনা ৫টি অভিযোগই প্রমাণিত হয়েছে। এরমধ্যে ৪টি অভিযোগে মৃত্যদণ্ড এবং একটি অভিযোগে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে তাকে।

সেপ্টেম্বর ১৩,২০২২ at ১১:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /ভর /শই