বীরগঞ্জে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

দিনাজপুরের বীরগঞ্জে ব্র্যাকের বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সামাজিক মতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি এর সহযোগিতায় সোমবার বেলা ১২টায় উপজেলা হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুর ব্র্যাক শাখার ডেপুটি ম্যানেজার মো. সেলিম রেজা রহমান এর সঞ্চালনায়, বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা, উপজেলা ভাইস চেয়ারম্যান গোবিন্দনাথ গোবিন, বীরগঞ্জ থানা অফিসার ইনচার্জ সুব্রত কুমার,

দিনাজপুর জেলা সমন্বয়কারী অমল কুমার দাশ, বীরগঞ্জ উপজেলা ব্রাক শাখার অফিসার (সেলপ) মো. হাফিজুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ (বীরগঞ্জ) এরিয়া প্রোগ্রাম ম্যানেজার মানুয়েল হাসদা, সিনিয়র প্রোগ্রাম অর্গানাইজার (বিওয়াইএফসি) বীরগঞ্জ মি. হেমন্ত বিশ্বাস, সুজালপুর ইউপি চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, ভোগনগর ইউপি চেয়ারম্যান মো. রাজিউর রহমান রাজু,

পাল্টাপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, মোহনপুর ইউপি চেয়ারম্যান মো. শাহিন ইসলাম,মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান গোপাল দেব শর্মাসহ উপস্থিত ছিলেন সুশীল সমাজের প্রতিনিধি এবং বিভিন্ন এনজিও কর্মকর্তা।

সভায় বক্তারা বলেন, বাল্য বিবাহ সাধারনত দরিদ্রদের বেলায় বেশি হয়ে থাকে। তারা আগে কাজীর খোজ করে। বাল্যবিবাহ প্রতিরোধে আমাদের সব কাজীদের নিয়ে আলোচনা করতে হবে। তারাই এই বাল্য বিবাহ বন্ধ করলেই অনেকটা কমে আসবে। শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল পড়ুয়া মেয়েরা যেন ঝরে না পড়ে সে জন্য শিক্ষক ও অভিবাকদের সচেতন থাকতে হবে। প্রতিটি ইউনিয়নে বাল্যবিবাহ প্রতিরোধে পথ নাটক ও সভা সেমিনার করা প্রয়োজন।

এনজিও প্রতিনিধিরা বলেন, বর্তমানে বাল্য বিয়ে প্রতিরোধে যে সমস্ত কাজ করলে, বাল্য বিয়ে কমার সম্ভাবনা রয়েছে। তা হলো বিয়ের সময় প্রতিবাদী হয়ে কেউ প্রশাসন কে জানানো এবং জাতীয় হটলাইনের ফোন করা। বয়স বাড়িয়ে দিয়ে বিয়ে না দেওয়া।

সেপ্টেম্বর ১২,২০২২ at ১৭:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /পদ /শই