নির্ধারিত হলো ডলারের অভিন্ন দর

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) রেমিট্যান্স ও রপ্তানি বিলে অভিন্ন রেট নির্ধারণ করে দিয়েছে ।

নির্ধারিত রেট অনুযায়ী দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় (রেমিট্যান্স) সংগ্রহ করবে। অন্যদিকে রফতানি বিল নগদায়ন করা হবে প্রতি ডলার ৯৯ টাকায়।

আরো পড়ুন :
পাইকগাছায় ভ্রাম্যমান আদালতের অভিযান চিংড়ি ব্যবসায়ীকে জরিমিনা

এতে করে রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি করা হবে ১০৪ টাকা ৫০ পয়সায়।

রবিবার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে বাফেদার সভাপতি ও সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম বলেন, দেশের বাজারে ডলারের রেটের যে ভেরিয়শন তা আর থাকছে না। একক রেট নির্ধারণ এবং প্রতিযোগিতা যেন না থাকে সেজন্য এবিবি ও বাফেদা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি,

আমাদের এক্সচেঞ্জ হাউস এবং সমগোত্রীয় ইনার রেমিট্যান্স হবে সর্বোচ্চ রেট ১০৮ টাকা। সকল এডি ব্যাংকগুলো এ নিয়ম মেনে চলবে। পাশাপাশি সব রপ্তানি এবং ইনওয়ার্ড রেমিট্যান্সের ক্ষেত্রে ৯৯ টাকা। সোমবার থেকে এটি কার্যকর হবে।

সেপ্টেম্বর ১১,২০২২ at ১৯:১০:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /ভর /শই