মাষ্টার পাড়ায় বাৎসরিক জিকির মাহফিল অনুষ্ঠিত

হিজরি বর্ষপঞ্জির দ্বিতীয় মাস সফর। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘প্রকৃতপক্ষে আল্লাহর কাছে মাসের সংখ্যা ১২টি, যা আল্লাহর কিতাব অনুযায়ী সেই দিন থেকে চালু আছে যে দিন আল্লাহ তায়ালা আকাশমণ্ডল ও পৃথিবী সৃষ্টি করেছিলেন। এর মধ্যে চারটি মাস মর্যাদাপূর্ণ। এটাই দ্বীন (এর) সহজ সরল (দাবী)।’ -( সুরা তাওবা, ৩৬)

সফর আরবি শব্দ। এর অর্থ, অর্থ খালি, শূন্য। মহররম মাসে যুদ্ধ বন্ধ থাকায় আরবরা এ মাসে দলে দলে যুদ্ধে যেত। ফলে তাদের ঘর খালি হয়ে যেত। আর আরবিতে ‘সফরুল মাকান’ বলতে এমন জায়গা বুঝায় যা মানুষ শূন্য। এজন্য এ মাসের নামকরণ করা হয় ‘সফর’।

পবিত্র সফর মাস উপলক্ষে পাবনার ভাঙ্গুড়ায় “পবিত্র সফর মাসের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা সভা, দোয়া ও জিকির মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১০ সেপ্টেম্বর) ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া মহল্লার প্রভাষক মাওলানা মো. শাহীদুল ইসলাম আল-কাদরীর বাসভবনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন :
শিবগঞ্জে গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত

শনিবার সফর মাসের কোরআনখানী, বিশেষ দোয়া মাহফিল ও পবিত্র সফর মাসের তাৎপর্য শীর্ষক বিশেষ আলোচনা সভা হয়। বাদ মাগরিব থেকে রাত ১১টা পর্যন্ত চলে এ আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বয়ান পেশ করেন, সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার দারুস সুন্নিয়া নূরানী দীনিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক হাফেজ আব্দুল হামিদ আল-কাদরী।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সাধুগুরু মাষ্টার সেলিম সরকার আল-জিন্দানী, জামাল সরদার আল-চিশতী, ডাক্তার আরিফ আল-মোজাদ্দেদী, প্রভাষক আতিক আল-চিশতী, জগতগুরু আর এইচ এম বিদ্যুৎ আল-চিশতী, তৈয়ব আলী আল-মাইজভান্ডারী, ওমর আলী আল-কাদরী,

আশেকে রাসুল পরিষদ পাবনার ভাঙ্গুড়া উপজেলা শাখার প্রতিষ্ঠাতা আমিনুল ইসলাম (উইলিয়াম রাসেল) আল-মোজাদ্দেদী, সাধারণ সম্পাদক শেখ সাখাওয়াত হোসেন (বি.এ) আল-চিশতী, আব্দুর রহিম বাচ্চু আল-চিশতী, কামাল হোসেন আল-চিশতী, ইন্জিনিয়ার মেহেদী হাসান আল-কাদরী, ম্যানেজার আমির হোসেন আল-চিশতী, মহির উদ্দিন আল-মোজাদ্দেদী, আবুল কাশেম আল-চিশতী, জালু আল-চিশতী, রাজা আল-কাদরীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লী উপস্থিত ছিলেন।

আশেকে রাসুল পরিষদ পাবনার ভাঙ্গুড়া উপজেলা শাখার সভাপতি সাধুগুর মাষ্টার সেলিম সরকার আল-জিন্দানীর সঞ্চালনায় পবিত্র সফর মাস উপলক্ষে এ আলোচনা সভায় জিকির মাহফিল পরিচালনা করেন পাবনার চাটমোহর উপজেলার হরিপুর দুর্গাদাস স্কুল এন্ড কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা মো. শাহীদুল ইসলাম আল-কাদরী।

আলোচনা শেষে দেশ জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন দারুস সুন্নিয়া নূরানী দীনিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক হাফেজ আব্দুল হামিদ আল-কাদরী। উক্ত জিকির মাহফিলে সভাপতিত্ব করেন (অবসরপ্রাপ্ত) শিক্ষক
আলহাজ্ব মোক্তার হোসেন মাষ্টার।

সেপ্টেম্বর ১১,২০২২ at ১২:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /সখত /শই