ভাঙ্গুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলার উদ্ভোধন

পাবনার ভাঙ্গুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলার উদ্ভোধন হয়েছে। বুধবার (৭ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের রুপসী উচ্চ বিদ্যালয় মাঠ চত্বরে জনপ্রিয় এ খেলার উদ্ভোধনী ম্যাচ অনুষ্ঠিত হয়।

অষ্টমনিষার রুপসী উচ্চ বিদ্যালয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন, রুপসী রুপালি সংঘের সভাপতি ওয়াজউদ্দীন।

এসময় অন্যান্যের মধ্যে অষ্টমনিষা ইউনিয়ন যুবলীগের সভাপতি মজিবর হোসেন, সাধারণ সম্পাদক বাচ্চুর রহমান, ইউপি সদস্য মনিরুজ্জামান মনি, ইউপি সদস্য শফিকুল ইসলাম, স্থানীয় মুরুব্বি আব্দুর রহিম, ইব্রাহীম খলিল, সাংবাদিক সেলিম রেজা সরকারসহ স্থানীয় গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
মালিগাছা ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

উপজেলার রুপসী রুপালি সংঘ কর্তৃক আয়োজনে টুর্নামেন্টের উদ্ভোধনী ম্যাচের সঞ্চালনায় ছিলেন, যুব নেতা মনিরুজ্জামান মনি। টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় অংশগ্রহণ করেন রুপসী হাডুডু একাদশ ও জোকা হাডুডু একাদশ। উদ্ভোধনী ম্যাচে জোকা হাডুডু একাদশ কে হারিয়ে জয়লাভ করেন রুপসী হাডুডু একাদশ। প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ এ ম্যাচে রুপসী-৬০ ও জোকা হাডুডু একাদশ-৫৩ পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়।

উদ্ভোধনী ম্যাচের উদ্বোধক ও রুপসী রুপালি সংঘের সভাপতি ওয়াজউদ্দীন দেশ দর্পণ কে বলেন, গ্রাম বাংলার প্রাচীন খেলা হা-ডু-ডু একটি নির্মল আনন্দদায়ক খেলা। হা-ডু-ডু বা কাবাডি গ্রাম বাংলার অন্যতম জনপ্রিয় খেলা।

তবে ঐতিহ্যবাহী এ খেলাটি এখন গ্রাম বাংলা থেকে হারিয়ে যেতে বসেছে। রূপ নিয়েছে কেবল আনুষ্ঠানিকতায়। তবে সেই হারিয়ে যাওয়া খেলা ফিরিয়ে আনতে রুপসী রুপালি সংঘ ও এলাকাবাসী এ হাডুডু খেলার আয়োজন করেছেন।

ওয়াজউদ্দীন আরো বলেন, মাদকদ্রব্যের ছোঁবল থেকে এলাকার যুবকদের ফেরাতে খেলাধুলার কোন বিকল্প নেই। খেলাধুলা চলমান থাকলে যুবসমাজ কখনো মাদকদ্রব্যের প্রতি আকৃষ্ট হবে না বলেও মন্তব্য করেন তিনি।

উদ্ভোধনী ম্যাচ উপলক্ষে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার হাডুডু খেলার সমর্থক মাঠে এসে খেলা উপভোগ করেন। উক্ত খেলাটি পরিচালনা করেন ডা: সিরাজুল ইসলাম ও আবু সাঈদ।

আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচ। আগামী শুক্রবার ভাঙ্গাজোলা হাডুডু একাদশের মুখোমুখি হবে গদাই রুপসী হাডুডু একাদশ।

সেপ্টেম্বর ০৭,২০২২ at ১৯:৪১:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /সখয় /শই