পাইকগাছায় ৪ কি:মি: কাঁচা রাস্তা দূর্ভোগে এলাকাবাসী

পাইকগাছার হরিঢালী ইউনিয়নের দেয়াড়া গ্রামের প্রায় ৫ হাজার মানুষের চলাচলের ৪ কিলোমিটার কাঁচা রাস্তা এখনো পাকা হয়নি। রাস্তাটি দেখে মনে হতে পারে হাল চাষ করার জমি। কর্দমাক্ত রাস্তা দিয়ে চলাচলে এলাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।

শিশু, বৃদ্ধ, প্রসূতি নারী, অসুস্থ রোগী ও মসজিদের মুসল্লিদের দুর্ভোগের শেষ নেই। দীর্ঘদিন ধরে রাস্তাটি পাকা করণের দাবি জানিয়ে আসছে এলাকাবাসী। কিন্তু জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এতে সাড়া দিচ্ছে না।

রাস্তাটি হরিঢালী ইউনিয়নের রহিমপুর গ্রামের শেষ প্রান্ত থেকে দেয়াড়া গ্রাম হয়ে তালা উপজেলার জেটুয়া খেয়াঘাটে শেষ হয়েছে। এ রাস্তা দিয়ে শুধু দেয়াড়া গ্রামের মানুষই চলাচল করে না। তালা উপজেলার জেটুয়া, জালালপুর ইউনিয়নের মানুষও চলাচল করে থাকে।

এ কাঁচা পথ পড়ি দিয়ে শিক্ষার্থীরা রহিমপুর মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় যাওয়া আসা করে। এই রাস্তা দিয়েই গ্রামবাসী খেতের ফসল ঘরে তোলে। এ ছাড়া ওই রাস্তা দিয়ে রহিমপুর বাজার, কপিলমুনি বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রী কেনাকাটা করতে যেতে হয় এলাকাবাসীকে। পাইকগাছা পৌর সদর উপজেলা সদর, থানা ও আদালতসহ বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য এই রাস্তা দিয়েই যেতে হয়।

দেয়াড়া গ্রামের আলিম বিশ্বাস বলেন, ‘স্বাধীনতার ৫২ বছর পার হলেও আমাদের এলাকার উন্নয়ন হয়নি। আমাদের এলাকা অবহেলিত থেকে গেছে। সরকার দেশে অনেক উন্নয়ন করলেও এ রাস্তাটি পাকা করণের কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।’

রহিমপুর গ্রামের সাইফুল ইসলাম জানান, চরম ভোগান্তির শিকার হয়ে এখানকার লোকজনের যাতায়াত করতে হয়। বিশেষ করে স্কুলের শিক্ষার্থীদের ভোগান্তি বেশি। এই রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে শিক্ষার্থীদের জামাকাপড় ও বই খাতায় কাঁদা মেখে যায়।

রাস্তাটি দ্রুত সংস্কারে সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তিনি। কর্দমাক্ত রাস্তা দিয়ে চলাচলে এলাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় হরিঢালী ইউ আর এস এইচ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার জানান, বৃষ্টি হলেই এলাকার অনেক শিক্ষার্থী স্কুলে আসতে পারে না। ইউপি চেয়ারম্যানকে বিষয়টি জানানো হলেও কোনো কাজ হয়নি।

এ বিষয়ে হরিঢালী ইউনিয়নের চেয়ারম্যান আবু জাফর সিদ্দিকি রাজু বলেন, ‘আমার ইউনিয়নের অধিকাংশ রাস্তা ইটের সোলিং ও পিচ হয়েছে। অতি দ্রুত এ রাস্তাটি পাকা করা হব।

পাইকগাছ উপজেলা প্রকৌশল কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, ‘রাস্তাটি এত খারাপ আমার জানা ছিল না। চেয়ারম্যানের সঙ্গে কথা বলে রাস্তাটি পাকা করার বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে

সেপ্টেম্বর ০৫,২০২২ at ১৭:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /দেপ /শই