কাহালু পৌরসভার মেয়র ও প্যানেল মেয়রের সাময়িক বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত

কাহালু পৌরসভার মেয়র ও প্যানেল মেয়রের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন। হাইকোর্ট ডিভিশনের মাননীয় বিজ্ঞ বিচারপতি জাফর আহমেদ ও মাননীয় বিজ্ঞ বিচারপতি আখতারুজ্জামান এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশনের দ্বৈত বেঞ্চ।

আজ (১লা সেপ্টেম্বর ২০২২,) এ আদেশ দেন। রীট প্রাথমিক শুনানি শেষে মাননীয় আদালত, বগুড়ার কাহালু পৌর মেয়র ও কাউন্সিলর পদ থেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন বে- আইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, সেমর্মে বিবাদী (রেসপনডেন্ট) প্রতি রুল নিশি জারী করেন এবং ০৭-০৮-২০২২ ইং তারিখের সাময়িক দরখাস্তের আদেশ স্থগিত ঘোষণা করেন।

উল্লেখ্য বিগত ১৩-০৮-২০২১ইং তারিখে বগুড়া কাহালু সাবেক পৌর মেয়র ও বর্তমান বাংলাদেশ আওয়ামী লীগ কাহালু উপজেলা সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ, বর্তমান পৌর মেয়র ও বিএনপি নেতা আব্দুল মান্নান, এবং ৯ নং ওয়ার্ড পৌর কাউন্সিলর ইউসুফ আলীসহ ১১(এগার)জনকে আসামি করে কাহালু থানায় পেনাল কোড- এর ১৪৩/৩২৩/৩২৫/৩২৬/৩০৭/৩৭৯/৫০৬/১৪৪ এবং ৩৪ ধারায় এজাহার দায়ের করেন।

উক্ত এজাহারে প্রেক্ষিতে বিগত ২২-১১-২০২১ইং তারিখে পুলিশ চার্জশীট দাখিল করেন। যার প্রেক্ষিতে স্হানীয় সরকার মন্ত্রণালয় বিগত ০৭-০৮-২০২২ ইং তারিখে, পৌর মেয়র আব্দুল মান্নান ও পৌর কাউন্সিলর ইউসুফ আলী কে সাময়িক দরখাস্ত করেন।

উক্ত বরখাস্তের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে দু’টি পৃথক রীট পিটিশন দায়ের করেন, পৌর মেয়র আব্দুল মান্নান এবং পৌর কাউন্সিলর ইউসুফ আলী। উভয় রীটে স্হানীয় সরকার সচিবসহ ০৫ (পাঁচ) জনকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়।

রীটআবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল তাকে সহায়ত করেন আরও (৫) জন।
রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটর্ণি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী।

সেপ্টেম্বর ০১,২০২২ at ২১:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /শব /শই