Google Map এ ধরা পড়ল ৪২৫ ফুট সাপের কঙ্কাল!

425 ফুট লম্বা সাপের কঙ্কালের। Google Map এ ধরা পড়েছে সেই বিশাল সাইজের সাপের কঙ্কালের ছবি। এরপরেই নেটদুনিয়ায় পড়ে গিয়েছে শোরগোল। সকলেই বেশ অবাক এমন বিশাল সাইজের এক সাপের কঙ্কাল দেখে। কোনও একটি জলাশয়ের উপরে বিশাল সাইজের সাপের সেই কঙ্কালকে ঘিরে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে নেটমাধ্যমে। কিন্তু, পরে জানা গিয়েছে সেটি কোনও সাপের কঙ্কাল নয়। সাপের কঙ্কালের মত দেখতে হলেও, এর পিছনে লুকিয়ে রয়েছে এক অন্য কাহিনী। এক নজরে দেখে নিন সোশ্যাল মিডিয়ায় Viral হওয়া সেই ভিডিয়ো।

সোশ্যাল মিডিয়ায় Viral হওয়া সেই ভিডিয়ো প্রথমে শেয়ার করা হয় গুগলম্যাপসফান নামের একটি টিকটক অ্যাকাউন্ট থেকে। এরপর সেটি শেয়ার করা হয় @widerfocus নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে। এরপর ধীরে ধীরে সেই ভিডিয়ো ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন প্ল্যাটফর্মে। সেই ভিডিয়ো দেখে মনে হচ্ছে, সত্যি সত্যি এক বিশাল সাইজের সাপের কঙ্কাল। 425 ফুট লম্বা সাপের সেই কঙ্কালের ছবি ধরা পড়েছে Google Map এ। তার পর থেকেই সেই সাপের কঙ্কাল ঘিরে চরম শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়।

Google Map এর মাধ্যমে ফ্রান্সের সাপের ‘কঙ্কাল’টি দেখতে পাওয়া যায়। ওই টিকটক অ্যাকাউন্টে সেই সাপের কঙ্কালটিকে ‘টাইটানোবোয়া’ বলেও দাবি করা হয়। অনেকদিন আগেই সাপের এই প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছে পৃথিবী থেকে। সাপের ‘কঙ্কাল’ ঘিরে যখন উত্তেজনা চরমে পৌঁছায়, তখনই প্রকাশ্যে আসে এর আসল কাহিনী। তদন্ত করে জানা যায় যে Viral হওয়া সেই ভিডিয়োতে যেটিকে টাইটানোবোয়ার কঙ্কাল বলে মনে করা হচ্ছিল, সেটি তাই নয়। সাপের কঙ্কাল হলেও সেটি ধাতব একটি ভাস্কর্য। যার নাম ‘Le Serpent d’Option’। এই কঙ্কালটি রয়েছে ফ্রান্সের পশ্চিম উপকূলে।

আরো পড়ুন:
থানচিতে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত
দারাজে নতুন চিফ অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড সিকিউরিটি অফিসার

সোশ্যাল মিডিয়ায় Viral হওয়া সেই ভিডিয়োর ভাস্কর্যটি উন্মোচন করা হয় 2012 সালে। সেটি করা হয় Estuary Air Art Exhibition এ। Atlas Obscura এর প্রতিবেদন অনুযায়ী, সেই ভাস্কর্যটি তৈরি করেছেন Huang Yong Ping। Google Map এ যেটিকে দেখে সাপের কঙ্কাল বলে নেটমাধ্যমে শোরগোল পড়ে গিয়েছিল, অবশেষে সেই কৌতূহলের নিরসন ঘটে। কিন্তু, এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় Viral হয়ে যায় সেই ভাস্কর্যটি। 425 ফুটের এমন এক ধাতব ভাস্কর্য দেখেও অনেকে অবাক হয়েছেন

আগষ্ট ২৯,২০২২ at ১০:৫৩(GMT+06)
দেশদর্পণ/আক/এসএম