দৌলতপুরে সার কীটনাশকের অবৈধ কারবারিদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান

কুষ্টিয়ার দৌলতপুরে বেশি দামে সার, কীটনাশক বিক্রির ঘটনায় ইউএনও আব্দুল জব্বারের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: দেশ দর্পণ

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় সার, কীটনাশকের অবৈধ কারবারিদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। এখানকার বিভিন্ন বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে সার ও কীটনাশক বিক্রির ঘটনা চাউর হওয়ায় নড়েচড়ে ওঠে স্থানীয় প্রশাসন। সরকারি নিয়মনীতি অমান্য করে গড়ে ওঠা সিন্ডিকেটের বিরুদ্ধে শুরু হয় প্রশাসনের আইনি তৎপরতা। এর ধারাবাহিকতায় গত কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের নিয়মিত অভিযান।

জানা যায়, দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল জব্বারের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের ধারাবাহিক অভিযানের অংশ হিসাবে শনিবার (২৭ আগস্ট) উপজেলার পিয়ারপুর ইউনিয়নের কামালপুর বাজারে অভিযান চালানো হয়। সেখানকার এক ব্যক্তির বিরুদ্ধে সরকার অনুমোদিত ডিলার বা সাব-ডিলার না হয়েও পাঁচ বছর ধরে অবৈধভাবে (লাইসেন্সবিহীন) ব্যবসা করা ছাড়াও মেয়াদ উত্তীর্ণ কীটনাশক ও বেশি দামে সার বিক্রির অভিযোগের সত্যতা পান ভ্রাম্যমাণ আদালত। এ সময় সাহাবাস আলী (৪৫) নামে ওই অবৈধ সার ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এর আগেরদিন শুক্রবার উপজেলার রিফায়েতপুর ইউনিয়নের ঘোড়ামারা বাজারে অভিযান চালিয়ে বেশি দামে সার ও কীটনাশক বিক্রির দায়ে বিসিআইসির ডিলার নবীর হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (২৫ আগস্ট) উপজেলার ঘোড়ামারা বাজারে ও খলিসাকুণ্ডি বাজারে আলাদা অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে দুই সার ডিলারকে ২৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে থাকা ইউএনও আব্দুল জব্বার। এসব অভিযানের সময় দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলামসহ প্রয়োজনীয়সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল জব্বার জানান, উপজেলার বিভিন্ন এলাকায় সারের ডিলার এবং সাব-ডিলারদের অবৈধভাবে মজুত ও কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে বিক্রির বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। মেয়াদ উত্তীর্ণ কীটনাশক বিক্রির বিষয়টিও নিয়মিত দেখভাল করা হচ্ছে। কারো বিরুদ্ধে অভিযোগ পেলে তাৎক্ষণিক অভিযান চালানো হচ্ছে। অভিযুক্ত সার ব্যবসায়ীদের অর্থদণ্ডের পাশাপাশি ইতোমধ্যে বেশকিছু মেয়াদ উত্তীর্ণ কীটনাশক জব্দ করা হয়েছে। কৃষকদের মাঝে ন্যায্যমূল্যে সার ও কীটনাশক বিক্রির বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। জনস্বার্থে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান অব্যাহত থাকবে বলেও ইউএনও জানিয়েছেন।

আগষ্ট ২৮,২০২২ at ২০:১২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএম