উচ্চ আদালতকে জাবি শিক্ষার্থীদের অভিবাদন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দেশীয় মূল্যবোধ বিরোধী পোশাকের বিরুদ্ধে সোচ্চার হওয়ায় উচ্চ আদালতকে সাধারণ শিক্ষার্থী ব্যানারে অভিবাদন জানান শিক্ষার্থীরা।

রবিবার (২৮শে আগস্ট) দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে এক মানববন্ধনে তারা এ অভিবাদন জানায়।

মানববন্ধনে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী মুহম্মাদ মশিউর রহমান বলেন, গত ১৬ই আগস্ট একটি মামলার পর্যবেক্ষণে উচ্চ আদালত পোশাকের স্বাধীনতার নাম দিয়ে যারা পশ্চিমা অপসংস্কৃতি আমদানি করছে, তাদের বিরুদ্ধে বলেছেন। আমরা উচ্চ আদালতের এ সুন্দর পর্যবেক্ষণ ও বক্তব্যকে স্যালুট জানাই।

আরো পড়ুন :
বাদাঘাট ননাই মাদ্রাসা মুহ্তামিমের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ
মদনে ফসল রক্ষা বাঁধ কেটে মাছ শিকার করার অভিযোগ

তিনি আরো বলেন, অশালীন পোশাকের কথা উঠতে অনেকে বলে, “আমার শরীর আমার পছন্দ’। কিন্তু এ বক্তব্য যতটুকু সত্য, তার থেকে বড় সত্য হচ্ছে, একজনকে বিরক্ত করার অধিকার আরেক জনের নেই। সুতরাং পাবলিক প্লেসে কোন পোশাক নুইসেন্স বা বিরক্তি তৈরী করছে কি না তা অবশ্যই খেয়াল রাখতে হবে।

মানববন্ধনে বাংলা বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী শাহরিয়ার ইমন বলেন, পাবলিক প্লেসে মানুষকে সিডিউস বা যৌনতায় প্ররোচিত করে এমন পোশাক পরা অন্যায়। কাউকে যৌনতায় উদ্বুদ্ধ করতে অবশ্যই তার সম্মতি নেয়া বাধ্যতামূলক। কারো সম্মতি ব্যতিরেকে তাকে যৌন প্রলুব্ধ বা প্ররোচিত করা এক ধরনের মানসিক ধর্ষণ।

মানববন্ধনে ফ্যাইনান্স এন্ড ব্যাংকিং বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী ইসমাইল হোসেন রাকিব বলেন, যে অপরাধ করে, আর যে ছোটপোশাক পরে অপরাধকে উস্কে দেয় দুইজনই সমান অপরাধী। তাই যে অপরাধ করলো তার যেমন বিচার হচ্ছে, আর যে ছোট পোশাক পরে অপরাধীকে উস্কে দিচ্ছে তাকেও আইনের আওতায় এনে বিচার করা উচিত।

মানববন্ধনে শিক্ষার্থীরা, পোশাকের নামে পশ্চিমা অপসংস্কৃতি আমদানিকারকদের আইনের আওতায় এনে বিচারের দাবী জানান।

আগস্ট ২৮,২০২২ at ১৬:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /নর /শই