মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যানের অভিযোগ

কুড়িগ্রামের চিলমারীতে এক মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের রাজত্ব কায়েমসহ নিয়োগ বানিজ্যের অভিযোগ করেছেন এক ইউপি চেয়ারম্যান। এঘটনায় অধ্যক্ষের দাবী নিয়মের মাধমেই নিয়োগ দেয়া হয়েছে। এদিকে প্রশাসন বলছেন তদন্তে প্রমাণ মিললে নেয়া হবে আইনগত ব্যবস্থা।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের ফকিরের হাট মফিজিয়া আলিম মাদ্রাসার দায়িত্বরত অধ্যক্ষ শমসের আলী শ্বশুরের প্রভাব দেখিয়ে তৎকালিন সময় অধ্যক্ষ পদটি লাভ করে। মাদ্রাসার নিকটবর্তী শ্বশুর বাড়ি হওয়ায় পরবর্তিতে অধ্যক্ষ ও শ্বশুরের প্রভাব খাটিয়ে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ নেমে পড়ে নিয়োগ বানিজ্যে।

দুর্নীতি ও নিয়োগ বানিজ্য করে কিছু দিনের মধ্যে হয়ে যান লক্ষ লক্ষ টাকার মালিক। অভিযোগ সূত্রে আরো জানা যায়, ২০২০-২০২১ সালের মধ্যে সুকৌশলে গোপনে ছয় জন শিক্ষক কর্মচারী নিয়োগের মাধ্যমে হাতিয়ে নেন লক্ষ লক্ষ টাকা। এছাড়াও এলাকার এমনকি উপজেলা ও জেলায় নিয়োগের কার্যক্রম না করেই গোপনে রংপুর কেরামতিয়া কামিল মাদ্রাসায় নিয়োগ পরীক্ষা গ্রহন করেন।

আরো পড়ুন :
বঙ্গবন্ধুর ছবিসম্বলিত শোক দিবসের ব্যানার পোড়ানোর প্রতিবাদে সভা

এছাড়াও উক্ত অধ্যক্ষ অধিকাংশ সময় মাদ্রাসায় অনুপস্থিত থাকায় পাঠদান ব্যহত হয়ে আসছে। অভিযোগকারী সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মোঃ মঞ্জুরুল ইসলাম বলেন, অধ্যক্ষের অনিয়ম, দুর্নীতি আর নিয়োগ বানিজ্যের কারনে দুর্নীতির প্রবল বন্যায় ভেসে যাচ্ছে মাদ্রাসাটি। তিনি আরো জানান, অধ্যক্ষ হয়েও তিনি এই ইউনিয়নে বিবাহ রেজিস্ট্রারেরও কাজ করেন এবং গোপনে বাল্য বিয়ের কার্যক্রমও চালান।

কাজী গিরিতে সময় ব্যয় করার কারনেও মাদ্রাসায় ঠিক মতো সময় দিতে পারেন না ফলে পাঠদান ব্যহত হচ্ছে। এছাড়াও অধ্যক্ষ হয়েও অন্য লাভ জনক পেশায় থাকতে পারেন। দিন দিন তার দুর্নীতি বৃদ্ধি পাওয়ায় হতাশায় এলাকাবাসী। তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়ার দাবি করেন ইউপি চেয়ারম্যানসহ এলাকাবাসী।

অভিযোগ অস্বীকার করে অধ্যক্ষ মাওলানা মোঃ শমসের আলী বলেন, আমি কোন দুর্নীতি করি না, তবে নিয়োগ সংক্রান্ত বিষয় কোন তথ্য দিতে রাজি হয়নি তিনি। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান বলেন, এবিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্ত কমিটির রিপোর্ট পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগস্ট ২৭,২০২২ at ১৬:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /ফস /শই