এশিয়া কাপ আজ শুরু: পথে ফেরার আশায় বাংলাদেশ

সাফল্যের হিসাবে ভারতের পরই রাখতে হয় বাংলাদেশকে, যদি সেটি হয় টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ। এর আগে এ রকম আসর হয়েছে একটিই। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত সেই এশিয়া কাপের ফাইনালে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে যে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশই। হেরে গেলেও কুড়ি-বিশের ক্রিকেটে তখন থেকেই নিজেদের সামর্থ্যের জানান দিতে শুরু করা দলটি অবশ্য এত দিন পর এই সংস্করণে পথ খুঁজে পেতে লড়ছে।

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি সংস্করণে হতে যাওয়া এশিয়া কাপের আগে তাই দলে রদবদলও এনেছে বেশ। সেগুলো কতটা কাজে দেবে, তা জানতে অবশ্য অপেক্ষায় থাকতে হচ্ছে আরো অন্তত তিনটি দিন। কারণ বাংলাদেশের এবারের এশিয়া কাপ শুরু হতে হতে মঙ্গলবার। তার আগে আজই শুরু হয়ে যাচ্ছে এশিয়া কাপ।

এই আসরে ভালো কিছু করে বিশ্বকাপের আগে পথের দেখা পেতে যাদের সঙ্গে বাংলাদেশের ভাগ্য জড়িয়ে, সেই শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়েই আজ দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে পর্দা উঠছে এশিয়া কাপের। গ্রুপে এই দুই দলই সঙ্গী সাকিব আল হাসানদের। সুপার ফোর নামের পরের পর্বে যাওয়ার লড়াই থেকে ছিটকে যাবে এই তিন দলের যেকোনো একটি। সেই দলটি যাতে নিজেরা না হন, আপাতত সেটিই লক্ষ্য বাংলাদেশের। এই সংস্করণে সর্বশেষ ১৫ ম্যাচের মধ্যে যাদের জয় মাত্র দুটি, তাদের পক্ষে দৃষ্টি বহুদূরে প্রসারিত না হওয়ারই কথা। সাকিবরা তাই ব্যস্ত এই দুই দলের বিপক্ষে নিজেদের রণকৌশল নির্ধারণেই।

আরো পড়ুন :
রাশিয়া আর যুদ্ধ থামাতে পারবে না : মেদভেদেভ
তালায় যুবদল নেতাসহ চিহ্নিত ৪ মাদকসেবী আটক

বিশেষ করে প্রতিপক্ষের দুই লেগ স্পিনারকে সামলানোর উপায়ও খুঁজতে হচ্ছে মাত্রই বাংলাদেশ দলের সঙ্গে টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে যোগ দেওয়া শ্রীধরন শ্রীরামকে। নেটে ব্যাটারদের লেগ স্পিন খেলানোর জন্য দেশ থেকে দুবাইতে উড়িয়ে নেওয়া হয়েছে লেগি রিশাদ হোসেনকে। সেখানেই শেষ নয়, শ্রীরামের পরামর্শে ভারতের চেন্নাই থেকেও আমদানি করা হয়েছে আরো দুজন লেগিকে। এঁদের একজন ডানহাতি লেগ স্পিনার, অন্যজন বাঁহাতি রিস্ট স্পিনার। গত পরশু আইসিসির গ্লোবাল ক্রিকেট একাডেমি মাঠে বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হওয়া অনুশীলনে এই লেগিদের ভীষণ ব্যস্ত রেখেছিলেন শ্রীরাম।

সেটিই খুব স্বাভাবিক। ৩০ আগস্ট শারজায় প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান দলে যে আছেন রশিদ খান। তিন সংস্করণেই যিনি বাংলাদেশকে ভুগিয়েছেন। একইভাবে বাংলাদেশের ব্যাটারদের ভোগানোর জন্য শ্রীলঙ্কা দলেও আছেন ওয়ানিন্দু হাশারাঙ্গা। একেই বাংলাদেশে মানসম্পন্ন তেমন লেগ স্পিনার বের হয়ে আসেননি। প্রতিশ্রুতি যাঁদের মধ্যে ছিল, তাঁদের কেউ কেউ নানা কারণেই পথ হারিয়ে ফেলেছেন। এমনকি নেট বোলার হিসেবে ব্যবহার করার মতো কার্যকর লেগিও তেমন নেই। তাই এবার দেশের বাইরেও হাত বাড়াতে হয়েছে।

আগষ্ট ২৭,২০২২ at ১১:৩০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএম