ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে বাংলাদেশে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাদেশের জন্য প্রয়োজনীয় ইউরিয়া সার বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সার কারখানাগুলোর মাধ্যমে উৎপাদন এবং বিদেশ থেকে আমদানি করে থাকে শিল্প মন্ত্রণালয়। বর্তমানে বাংলাদেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে।

আজ শুক্রবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা জানা‌নোর পর সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে মন্ত্রী এসব কথা ব‌লেন।

শিল্পমন্ত্রী ব‌লেন, নির্মাণ সামগ্রী সি‌মেন্ট ও র‌ডের দাম বে‌ড়ে‌ছে। জনগ‌ণের যে কষ্ট হ‌চ্ছে সেটা সরকার হি‌সে‌বে প্রধানমন্ত্রী চিন্তা ক‌রেন। আমরা ব্যবসায়ী‌দের নী‌তিমালার ম‌ধ্যে আন‌তে পা‌রি‌নি। আমরা চেষ্টা কর‌ছি সা‌র্বিকভা‌বে বাজার নিয়ন্ত্রণের জন্য। মানু‌ষের যে ভোগান্তি হ‌চ্ছে তা কমা‌নোর জন্য চেষ্টা কর‌ছি। আগামী কয়েক মা‌সের ম‌ধ্যে একটা প‌রি‌স্থি‌তি সৃ‌ষ্টি হ‌বে যেখা‌নে অনেক কষ্ট লাঘব হ‌বে।

তিনি ‌আরো ব‌লেন, ক‌রোনার প‌রে বি‌শ্বের যে সা‌র্বিক অবস্থা তা হঠাৎ ক‌রে হয়‌নি। ক‌রোনার পর আবার ইউ‌ক্রেন ও রা‌শিয়ার যুদ্ধ এতে প্রভাব ফে‌লে‌ছে। আমরা একটা গ্লোবাল ফ্যামি‌লি‌তে বসবাস ক‌রি। আমরা একে অপ‌রের ওপর নির্ভরশীল।

আরো পড়ুন:
বিশ্বকাপ সামনে, মেসিকে ইনজুরিতে ফেললে খুন করব’!
১৪৬ বোতল ফেনসিডিলসহ আটক কারবারি

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। যতদিন বাংলাদেশ থাকবে, বাঙালি থাকবে, এদেশের জনগণ থাকবে, ততদিনই বঙ্গবন্ধু সকলের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর নীতি, আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বেড়ে উঠতে পারে সে লক্ষ্যে সকলকে উদ্যোগী হতে হবে।

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ এক বাংলাদেশ গড়ে তোলার। বঙ্গবন্ধুর স্বপ্নই বাস্তবায়ন করে যাচ্ছেন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাওয়া বাংলাদেশ এখন সারা বিশ্বের বিস্ময়। দেশরত্ন শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সকলের সম্মিলিত প্রচেষ্টায় করোনাসহ সকল বাধা-বিপত্তি উপেক্ষা করে ২০৪১ সালের মধ্যেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

এর আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের সমা‌ধি‌তে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তারা বঙ্গবন্ধু ও তাঁর প‌রিবা‌রের শহীদ সদস্যদের রূ‌হের মাগ‌ফেরাত কামনা ক‌রে ফা‌তেহা পাঠ ও বি‌শেষ মোনাজা‌তে অংশ নেন।

এসময় শিল্পসচিব জাকিয়া সুলতানা, বিসিআইসি’র চেয়ারম্যান শাহ্‌ মো. ইমদাদুল হক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূরুল আলম, জনেন্দ্রনাথ সরকার, যুগ্মসচিব মো. আব্দুল ওয়াহেদ, জেলা প্রশাসক শা‌হিদা সুলতানাসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগষ্ট ২৬,২০২২ at ১৯:৫০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএম