দুদিনে গম এল ৬০০ টন, ভারত থেকে আবারো গম আমদানি শুরু

ভারত থেকে আবারও গম আমদানি শুরু হয়েছে। মোট ৪৫ ট্রাকে ১ হাজার টন গম আসবে বাংলাদেশে। গত বুধবার থেকে গতকাল বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুর পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ২৭ ট্রাক গম এসেছে। আমদানি বন্ধের ১৬ দিন পর আবারও আমদানি শুরু হলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতের ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের সঙ্গে বাংলাদেশের অ্যাগ্রোভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান আড়াই হাজার টন গম আমদানির চুক্তি করে। প্রতি টন গম ৩৭০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি হওয়া এ গমের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে মেসার্স খলিফা এন্টারপ্রাইজ।

ভারত সরকার গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর গত ৩০ মে থেকে গমের কোনো চালান আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ঢোকেনি। এতে নিষেধাজ্ঞার আগে আমদানির ঋণপত্র বা এলসি খোলা ১৪ হাজার টনেরও বেশি গম আটকা পড়ে। পরে ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও দেশটির বিভিন্ন রাজ্যে ভারী বর্ষণ ও বন্যায় ত্রিপুরা রাজ্যের সঙ্গে আগরতলার সড়ক ও রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে গমের গাড়ি আগরতলা আসতে পারেনি।

আরো পড়ুন:
১ বিলিয়ন ডলার বছরে ক্ষতি উচ্চ মূল্যে বেসরকারি খাতের বিদ্যুৎ ক্রয়
দুমকিতে জোড়পূর্বক কৃষক পরিবারের জমি দখলের অভিযোগ!

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা গেছে, আখাউড়া মূলত রপ্তানিমুখী স্থলবন্দর। গত বছরের ২ আগস্ট প্রথমবারের মতো এ বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়। তখন প্রথম চালানে ৬৭টি ট্রাকে ১ হাজার ৩২০ টন গম দেশে আসে। এরপর চলতি বছরের মে মাসে আরও প্রায় দেড় লাখ টন গম বন্দরে পৌঁছায়।

আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম বলেন, বুধবার ১১টি ট্রাকে ভারত থেকে ৩০০ টন গম আমদানি হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত আরও ১৬ ট্রাকে ৩০০ টন গম এসেছে। দুদিনে ২৭ ট্রাকে ৬০০ টন গম এসে পৌঁছেছে।

আগষ্ট ২৬,২০২২ at ১৭:২২ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/এসএম