আমন মৌসুমে পর্যাপ্ত সেচের পানি সরবরাহের লক্ষ্যে সেচ কমিটির আলোচনা সভা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে আমন মৌসুমে পর্যাপ্ত সেচের পানি সরবরাহের লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে এ জরুরি সভার আয়োজন করে উপজেলা প্রশাসন ও কৃষি উন্নয়ন কর্পোরেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। বক্তব্যে তিনি বলেন, যেকোনো মূল্যে আমন মৌসুমে কৃষককে পানি পেতে হবে। যেহেতু এবার বৃষ্টিপাত কম হচ্ছে তাই সেচ পানিই কৃষকের একমাত্র ভরসা। তাই সকল প্রতিকুলতা ভেঙ্গে কৃষকের ক্ষেতে পানি পৌছাতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের সুবিধা অসুবিধা আমাদেরই দেখতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি খাতে যে উন্নয়ন করছেন এবং কৃষকদের যে সুযোগ সুবিধা দিচ্ছে তা কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।

আরো পড়ুন :
শিবগঞ্জে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ
অল্পের জন্যে প্রাণে বেঁচে গেলেন ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য

তাই আসুন সকলে মিলে ঐক্যবদ্ধ হয়ে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প উন্নয়নে ও কৃষি এবং কৃষকের উন্নয়নের লক্ষ্যে কাজ করি। প্রকল্পের সকল খাল ও সেচ ক্যানেল বেদখল ও পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সকলে সজাগ থাকবেন। যেকোনো সময় কৃষক যাতে পানি পায় সে ব্যাপারে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের অনুরোধ জানান তিন।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান এর সভাপতিত্বে এবং মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ফতেপুর পশ্চিম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন এর পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন, বিএডিসি চাঁদপুরের সহকারী প্রকৌশলী ইমরুল কায়েস মির্জা কিরন, উপসহকারী প্রকৌশলী মেহেদী হাসান, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের উপবিভাগীয় প্রকৌশলী (যান্ত্রিক) মোশাররফ হোসেন, উপসহকারী প্রকৌশলী জামাল হোসেন, উপ-সহকারী প্রকৌশলী মো. সালাউদ্দিন, মতলব উত্তর পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম সামছু উদ্দিন প্রমুখ।

আরো উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান প্রধান, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ মুজাহিদুল ইসলাম সেলিম, সুলতানাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম, ফতেপুর পুর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী সালাউদ্দিন, ইসলামাবাদ ইউনিয়ন যুবলীগের সভাপতি মিজানুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের কৃষি বিষয়ক সম্পাদক সুজন ভুইয়া, সুলতানাবাদ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মাজহারুল ইসলাম’সহ মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের অধীনস্থ সকল সমিতির নেতৃবৃন্দ।

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন বলেন, আমরা সারাক্ষণ কৃষকের সুবিধার কথা চিন্তা করি। কারণ কৃষকদের মাধ্যমেই আমাদের খাদ্যের চাহিদা মিটে।

গত মৌসুমে এই প্রকল্পে ১১০ কোটি টাকার খাদ্য উৎপাদন হয়েছে। এই ধারাহিকতা বজায় রাখতে কৃষক পর্যাপ্ত পানি ও অন্যান্য সুবিধা অব্যাহত রাখতে সবাইকে কাজ করতে হবে।

আগস্ট ২৪,২০২২ at ১৬:৩৬:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /মন /শই