দুমকিতে ১৪৪ ধারা উপেক্ষা করে বিএনপির বিক্ষোভ সমাবেশ

পটুয়াখালীর দুমকিতে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশকে ঘিরে ১৪৪ ধারা জারি করা হলেও স্থান পরিবর্তন করে উপজেলা বিএনপির একাংশ নেতাকর্মীদের বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেখা গেছে।

তবে উপজেলা প্রশাসন বলছেন যে স্থানে বিএনপি ও আ.লীগের বিক্ষোভ কর্মসূচি ডাকা হয়েছিল সেই স্থানসহ আশপাশের ৪০০ গজের মধ্যে আমরা ১৪৪ ধরা জারি করেছি এখন বিএনপি অন্য কোথাও বিক্ষোভ সমাবেশ করেছে কিনা তা আমাদের জানা নেই। জানা যায়, উপজেলার নুতন বাজার এলাকায় মঙ্গলবার সকালে উপজেলার বিএনপির একাংশ জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি আয়োজন করলে একই সময়ে একই স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপি, জামাতের দেশব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ’র ঘোষণা দেয় আ’লীগ।

এতে উভয়দলের নেতা-কর্মীদের মাঝে চাপা উত্তেজনা দেখা দেওয়ায় উপজেলার আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা করা হচ্ছে। তাই আইনশৃঙ্খলা রক্ষা ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান স্বাক্ষরিত এক আদেশে ১৪৪ ধারা জারি করেন।

আরো পড়ুন :
লালমোহনে ৫ দোকানে জরিমানা

এতে উপজেলা আওয়ামী লীগের বিক্ষোভ কর্মসূচি স্থগিত করা হয় কিন্তু উপজেলা বিএনপির একাংশের নেতাকর্মীরা স্থান পরিবর্তন করে উপজেলার লেবুখালী ফেরিঘাটে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এসময় বিক্ষোভ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এয়ার ভাইস মার্শাল (অবঃ) আলতাফ হোসেন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মজিবুর রহমান, জেলা বিএনপির সদস্য মাকসুদ আহম্মেদ বায়জীদ পান্না উপস্থিত ছিলেন।

এছাড়াও উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. জসিম উদ্দিন হাওলাদার, সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকির হাওলাদার, উপজেলা যুবদলের সদস্য সচিব সালাউদ্দিন রিপন শরীফ, উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মোঃ সুমন শরীফসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বিএনপির নেতাকর্মীদের উপর হামলা,মামলা ও জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানান।

দুমকি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান বলেন, একই সময়ে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ আহবানে সংঘাতের আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষায় মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কর্মসূচির নির্ধারিত স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে বিএনপি অন্য কোথাও গিয়ে বিক্ষোভ কর্মসূচি করেছে কি-না তা আমার জানা নেই।

আগস্ট ২৩,২০২২ at ১৯:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /জম /শই