চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তৈরি হতে হবে: ড. তাহের

চতুর্থ শিল্প বিপ্লবখ্যাত তথ্য-প্রযুক্তির সুযোগ-সুবিধা গ্রহণের জন্য সবাইকে তৈরি হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. আবু তাহের।

সোমবার (২২ আগস্ট) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগ কর্তৃক আয়োজিত ‘মেশিন লার্নিং এ্যান্ড ডাটা সায়েন্স ল্যাব’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আরো পড়ুন :
শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির পরিদর্শন করেন সংসদ সদস্য জনাব এস এম শাহজাদা সাজু
উদ্বোধনের ৮মাসেও শুরু হয়নি রাস্তার কাজ জনগনের ভোগান্তি চরমে

তিনি বলেন, ‘তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবলের চাহিদা দিন দিন বাড়ছে। সরকার এজন্য এই খাতে মনযোগ দিয়েছে। আন্তর্জাতিক একটি গবেষণা সংস্থার তথ্য মতে, ২০৩০ সালে ৮০ কোটি লোক বেকার হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিপরীতে ১০০ কোটি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সবাইকে নতুন কর্মসংস্থানের উপযুক্ত হিসেবে গড়ে উঠতে হবে। তিনি ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষা পদ্ধতি পুর্নবিন্যাসের ওপর গুরুত্বারোপ করেন।’

এসময়, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘তথ্য প্রযুক্তিতে দক্ষতা অর্জনের মধ্যদিয়ে নতুন সৃষ্ট কর্ম-প্রতিষ্ঠানে প্রবেশ করতে হবে। তিনি আশা প্রকাশ করেন যে, আইআইটির নব প্রতিষ্ঠিত ল্যাব আইআইটির শিক্ষার্থীদের দক্ষ করে তুলতে সহায়তা করবে।’

আইআইটি বিভাগের পরিচালক অধ্যাপক ড. এম শামীম কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্যে রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার। আইআইটির শিক্ষক ড. শামীম আল মামুন। এছাড়া অনুষ্ঠান পরিচালনা করেন একই বিভাগের প্রভাষক মেহরীন অনন্যা।

আগস্ট ২৩,২০২২ at ১১:১২:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /নছ /শই