ভোলায় ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা

ভোলায় বাজার তদারকিম‚লক অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার আইন লঙ্ঘনের দায়ে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার (২২ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোলা জেলার সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় তিনি ভোলা সদর উপজেলার ইলিশা বাসস্ট্যান্ড, সদররোড ও খালপাড়ে নিত্যপন্যের দোকান, চাউলের আড়ৎ ও জ্বালানী তেলের দোকানে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। অভিযানের খবর পেয়ে তড়িঘরি করে কতিপয় চাউল ব্যবসায়ী চাউলের ক্রয় ভাউচার খুঁজতে ব্যস্ত হয়ে পড়েন এবং ম‚ল্য তালিকায় দাম কমিয়ে দেন।

আরো পড়ুন :
জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ৭
উদ্দেশ্যমূলক সংবাদ প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

এসময় মূল্য তালিকা না থাকা, ক্রয় ভাউচার না থাকা, মূল্যে কারসাজি, প্রভৃতি ভোক্তা অধিকার বিরোধী কাজ করা ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের অপরাধে চাকলাদার ট্রেডার্সকে ২ হাজার টাকা, হাওলাদার রাইসকে ৩ হাজার টাকা, মেসার্স সাদেক ট্রেডার্সকে ২ হাজার টাকা, মেসার্স নোয়ার এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

চাউল ব্যবসায়ীরা সূত্রে জানাযায়, বর্তমানে চাউলের বাজার একটু কমতির দিকে তাই তারা আগের বেশি দামের চাউল কম দামে বিক্রয় করে লোকসান দিচ্ছেন। তারা আরও জানার চাউলের বাজার অস্থির হওয়ার পেছনে মিল মালিকেরা দায়ী, তারাই ম‚ল্য কারসাজি করেন ও ক্রয় ভাউচার দেন না। ব্যবসায়ীরা আরও জানান বাজারে বেচাকেনাও কম।

এছাড়াও জ্বালানী তেল মাপার যন্ত্রে কারচুপির প্রমাণ পাওয়ায় ইলিশা বাসস্ট্যান্ড সংলগ্ন মেসার্স আজিম ট্রেডার্সকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটির ৫ লিটার যন্ত্রে প্রায় ১০০ মি.লি. কম পাওয়া যায়। এছাড়াও ১ লিটার ও ২ লিটারের তেলের বোতলেও কারচুপি ধরা পড়ে।

অভিযান চলাকালে ভোক্তা অধিকার এর পক্ষ থেকে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়। উপস্থিত ব্যবসায়ীদের দ্রব্যম‚ল্যের অযৌক্তিক ম‚ল্যবৃদ্ধি থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোলা জেলার সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান বলেন, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

আগষ্ট ২২,২০২২ at ১৯:২৪ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই