ক্ষেতলালে স্বেচ্ছাসেবী সংগঠনের নামে দাদন ব্যবসার অভিযোগ

জয়পুরহাটের ক্ষেতলালে ভুয়া কমিটি দেখিয়ে সমাজসেবা অধিদপ্তর ও যুব উন্নয়ন অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশন নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন ও পাঠাগারের নামে সরকারি অনুদানের টাকায় দাদন ব্যবসার অভিযোগ উঠেছে শাহাজান আলী বাবু নামে এক ব্যক্তির বিরুদ্ধে।

সরেজমিনে জানা গেছে, উপজেলার হিন্দা শিমুলতলী বাজারে ২০১৫ সালে শাহাজান আলী ওই এলাকার কিছু সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে সূর্যোদয় সমাজ কল্যান সংস্থার নামে সেচ্ছাসেবী সংগঠনের রেজিস্ট্রেশন নিয়ে পাঠাগার স্থাপন করেন।

আরো পড়ুন :
বেনাপোলে আমদানি-রফতানি ২ দিন বন্ধ
শিবগঞ্জে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত

ওই পাঠাগারকে অফিস দেখিয়ে ক্ষেতলাল যুব উন্নয়ন অধিদপ্তর থেকে সূর্যোদয় সমাজকল্যান মহিলা যুব উন্নয়ন সংস্থা নামে আরও একটি সংগঠনের রেজিস্ট্রেশন নেয় অভিযুক্ত শাহাজান আলী। প্রথমে তার সহদর বড় বোনকে আবার কখনও নিজের স্ত্রীকে সভাপতি দেখিয়ে এসব সংগঠনের ব্যানারে বৃক্ষ রোপন, সামাজিক বনায়ন, মৎস্যজীবিদের প্রশিক্ষণ, মাতৃত্বকালিন প্রশিক্ষণ ইত্যাদি উন্নয়ন মূলক কাজের ভূয়া ছবি ও ডোকুমেন্ট তুলেধরে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর থেকে আর্থিক সহায়তার চেক আত্মসাতের অভিযোগ উঠেছে।

অপরদিকে, সূর্যোদয় সমাজ কল্যান সংস্থার নামে সঞ্চয় ও বিনিযোগ কার্যক্রমের পাশ বইয়ে ওই এলাকায় দেদারছে চড়াসুদে প্রতিদিন আদায় ভিত্তিতে ঋন কার্যক্রম চালাচ্ছে। এ বিষয়ে ওই এলাকার একাধিক ব্যক্তি বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন ব্যবস্থা হয়নি।

শিমুলতলী বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী আইজুল বলেন, সূর্যোদয় সমাজ কল্যান সংস্থা থেকে প্রথমে ৫ হাজার টাকা ঋন পরিশোধ করে আবার ১৩হাজার টাকা ঋন গ্রহন করি যার প্রতিদিন ২০০ টাকা কিস্তি দিতে হয়।

এ বিষয়ে অভিযোগকারী মাহবুবা ইয়াসমিন বলেন, আমার বড়ভাই শাহাজান আলী বাবু আমাকে সূর্যোদয় সমাজ কল্যান সংস্থার সভাপতি বানিয়েছিল। কিন্তু আমাকে না জানিয়ে আমার স্বাক্ষর জাল করে ভূয়া রেজুলেশন বানিয়ে বিভিন্ন দপ্তর থেকে আর্থিক সুবিধা গ্রহন করত এবং ঋন কার্যক্রম চালাত। বিষয়টি জানতে পেরে প্রতিবাদ করলে প্রতারনা করে আমাকে বাদ দিয়ে তার স্ত্রীকে সভাপতি বানিয়েছে।

শাহাজান আলী বাবু বলেন, সমাজসেবা থেকে মৌখিক অনুমোতি নিয়ে সদস্যদের মধ্যে ঋন কার্যক্রম চালাচ্ছি। আপনারা বললেন এখন থেকে আর চালাব না। ক্ষেতলাল সমাজসেবা অফিসার নাজমুল খাঁ বলেন, আমাদের অফিস থেকে স্বেচ্ছাসেবী সংগঠনের নিবন্ধন দেওয়া হয়। এখানে ঋন কার্যক্রম চালানোর কোন সুযোগ নেই। এ বিষয়ে লিখিত একটি অভিযোগ পেয়েছি তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

আগষ্ট ১৮,২০২২ at ১৯:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই