ভারতীয় ফুটবলে কালো মেঘ? ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করল ফিফা

ভারতীয় ফুটবলকে নির্বাসিত করল ফিফা, সঙ্কটে ভারতীয় ফুটবল। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে শাস্তির কথা ঘোষণা করেছে ফিফা। অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল আয়োজন প্রবল অনিশ্চয়তার মধ্যে পড়ল। ভারতীয় ফুটবলে গণতন্ত্র নেই। রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স।

আরো পড়ুন :
পারমাণবিক যুদ্ধ লেগে গেলে, পরিণতি কী হবে
পাইকগাছায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম উর্ধমুখী, বিপাকে সাধারন মানুষ

 

উল্লেখ্য, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল পটেল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। কয়েক মাস আগেই এআইএফএফ-এর সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট।

স্বয়ংশাসিত ক্রীড়াক্ষেত্রে ফিফার নিয়ম অনুযায়ী এই নির্দেশ আইন উলঙ্ঘন। প্রশাসক কমিটির হস্তক্ষেপ নিয়ম বিরুদ্ধ বলে জানিয়ে শাস্তি স্বরূপ ভারতীয় ফুটবল নিয়ামক সংস্থাকে নির্বাসিত করল ফিফা। এই নির্বাসন বিবৃতি প্রকাশের সময় থেকেই কার্যকরী। ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি আর কার্যকরী হবে না। তৃতীয়পক্ষের অযথা প্রভাব, যা সরাসরি ফিফার ব্যবহার বিধিভঙ্গের আওতায় পড়ে যাচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে ফিফা।

আগষ্ট ১৬,২০২২ at ১০:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভর/শই