অবৈধ ফুটপাত উচ্ছেদের দাবী

বগুড়ার শিবগঞ্জ পৌর এলাকায় অবৈধ ভাবে ফুটপাত দখল করার জন সাধারণের চলাচল অযোগ্য হয়ে পরেছে, বাড়ছে দূর্ঘটনা। ২০ বছরেও অবৈধ উচ্ছেদ অভিযান পরিচালনা না করায় শিবগঞ্জ পৌরসভা এখন জ্যামের শহর হিসাবে পরিচিত।

জানা গেছে গত ২০০২ সালে তৎকালিন সরকারের আমলে শিবগঞ্জ পৌরসভা ‘গ’ শ্রেণিতে প্রতিষ্ঠিত হয়েছে। বিগত সরকারের আমলে এই পৌর সভায় তেমন কোন উন্নয়ন হয়নি। বর্তমান সরকারের আমলে শিবগঞ্জ পৌরসভার আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে মেয়র তৌহিদুর রহমান মানিক বিপুল ভোটে নির্বাচিত হন।

তিনি গত ৭ বছরে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে শিবগঞ্জ পৌর সভাকে আধুনিক মানের পৌরসভা উপহার দিয়েছেন। সত্য কথা প্রকাশ না করলেও নয় বর্তমান শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক তিনি যে কোন মূল্যে শিবগঞ্জ পৌরসভা এলাকায় যে উন্নয়ন ঘটিয়েছেন গত ৫০ বছরে শিবগঞ্জ পৌর এলাকায় উল্লেখ যোগ্য কোন উন্নয়ন কাজ করা হয়নি।

বিশেষ করে পৌর এলাকায় অর্জুন ঘাটে করতোয়া নদীর উপরে ও ভূরঘাটার গাংনই নদীর উপর আধুনিক মানের বড় ২টি ব্রীজ নির্মাণে ফলে উপজেলা সদর থেকে মোকামতলা ও নাগর থেকে পূর্বজাহাঙ্গীরাবাদ এলাকায় জন সাধারণের চলাচলের সুবিধা হয়েছে। পাশাপাশি তিনি পৌর এলাকার প্রতিটি পাড়ায় রাস্তা আর.সি.সি ঢালাই করে নির্মাণ করেছেন।

থানা মোড়ে বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণ, ড্রেন নির্মাণ, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, যাত্রী ছাউনী নির্মাণ, কবরস্থান, শ্মশান ঘাট নির্মাণ, মসজিদ, মন্দির নির্মাণ, ঈদ গাহ মাঠ সংস্কার, এমনিক তিনি রাতের বেলায় পৌর এলাকায় ল্যাম্প পোস্ট (সৌর বিদ্যুত) এর মাধ্যমে আলোকিত করার ব্যবস্থা করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ড করেছেন যা চোখে পড়ার মত। এ সব উন্নয়ন মূলক কাজের জন্য পৌরবাসীরা মেয়রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বর্তমানে শিবগঞ্জ পৌর এলাকার ফায়ার স্টেশন থেকে নাগর বন্দর পর্যন্ত পাকা রাস্তার দুই পাশ দিয়ে যত্রতত্র গড়ে উঠেছে অবৈধ স্থাপনা এবং দোকান পাট। এসব দোকান পাঠ ও অবৈধ স্থাপনার কারণে প্রতিনিয়তই চলাচলে ভোগান্তির স্বীকার হচ্ছেন পথচারীরা বাড়ছে দূর্ঘটনা। সরেজমিনে গিয়ে দেখে গেছে স্থানীয় ব্যবসায়ীরা ফুটপাত দখল করে তাদের দোকানের পণ্য ফুটপাতে রেখে যানজট সৃষ্টি করছে। ফুটপাট দখলে মহা উৎসবে মেতে উঠেছে এক শ্রেণির ব্যবসায়ীরা।

আরো পড়ুন :
শৈলকুপায় শোক দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
নড়াইলে জাতির শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

পৌর এলাকার ফায়ার স্টেশন এলাকায় রাস্তা দু’ পাশে ‘ছ’ মিল এর গাছের গুল, পৌরসভা গেট সংলগ্ন এলাকায় অটোভ্যান ও সিএনজি অটোরিক্সা, থানা মোড় চত্বরে ফলের দোকান, স্টেশনারী, থানা গেট সংলগ্ন ইজি বাইক, কলেজ রোডে ইজি বাইক, থানা গেট থেকে উপজেলা পরিষদ পর্যন্ত অবৈধ স্থাপনা নির্মাণ ও ব্যবসায়ীদের দোকানের মালামাল রাস্তায়, সোনালী ব্যাংক চত্বরে অবৈধ ভাসমান্য দোকান, শ্মশানঘাট এলাকায় বসত বাড়ি নির্মাণের মালামাল, হাসপাতালে গেট এলাকায়, আজাহার ঢেউটিনের দোকান সংলগ্ন এলাকায় দীর্ঘদিন যাবৎ বাড়ি নির্মাণের সমাগ্রী ফেলে রাখা ও নাগর বন্দরে ব্রীজ এর উপরে অবৈধ ভাবে সিএনজি অটোরিক্সা রেখে যানজট সৃষ্টি করা, নাগর বন্দর এলাকায় রাস্তার উপরে ফুটপাত দখল করে অবৈধ ভাবে দোকান পাঠ নির্মাণ করার ফলে প্রতিনিয়তই জ্যাম সৃষ্টি হয়। এব্যাপারে পৌর কাউন্সিলর খ.ম শামীম বলেন, ফুটপাতে অবৈধ দখলকারীদের ব্যাপারে মেয়র এর সঙ্গে আলোচনা সাপেক্ষে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় ব্যবসায়ী সিরাজুল ইসলাম, বেলাল হোসেন, আশরাফুল ইসলাম রঞ্জু, সাবেক ইউপি সদস্য ইউনুছ আলী বলেন, পৌর এলাকায় যে ভাবে ফুটপাত দখল করা হয়েছে। তাতে পথচারীদের চলাচলের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আমরা দ্রæত ফুটপাতের অবৈধ দখলকারীদের উচ্ছেদর দাবী জানাচ্ছিন।

এব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, জননেত্রী শেখ হাসিনা আমাকে নৌকা প্রতীক দিয়ে এই পৌরসভার মেয়র পদে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছেন।

মেয়র নির্বাচিত হওয়ার পর বর্তমান সরকারের উন্নয়ন ধারাবাহিকতার অংশ হিসাবে এ পৌরসভায় বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করা সম্ভব হয়েছে। তবে জন সাধারণের যাতায়াতের সুবিধার্থে ফুটপাতে অবৈধ দখলকারীদের অচিরেই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। এ বিষয়ে নির্বাহী অফিসার উম্মে কুলসুম সম্পা বলেন, এ বিষয়ে তদন্ত সাপেক্ষে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

অগাস্ট ১৫,২০২২ at ১৭:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সামি/রারি