বৈশা বিলে পদ্মফুলের সৌন্দর্য দেখতে ভিড় করছেন অনেকে

গত কয়েক বছর ধরে এ বৈশা বিলে পদ্ম ফুটছে। আর এ পদ্ম ফুলে ছেয়ে যাওয়া বিলের অপরূপ সৌন্দর্য দেখতে প্রতিদিনই দুর-দুরন্ত থেকে ছুটে আসছেন অসংখ্য মানুষ। পদ্মফুলে ছেয়ে গেছে শেরপুরের শ্রীবরদী উপজেলার বৈশা বিল। দূর থেকে দেখলে মনে হবে বিলটি যেনো পদ্ম বিল।

আরে পড়ুন :
ঘোড়াঘাটে আ’লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদাতবার্ষিকী পালিত
যথাযথ মর্যাদায় লিডার্স প্রধান কার্যালয়ে জাতীয় শোক দিবস পালন

শেরপুর শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে শ্রীবরদী উপজেলার বৈশা বিল। গত দুই বছর ধরে অল্প অল্প করে এ বিলে ফোটে পদ্ম। কিন্তু এবারই প্রথম পুরো বিল জুড়ে ফুটেছে গোলাপি রঙের অসংখ্য পদ্ম ফুল। স্থানীয়দের কাছ থেকে জানা যায়, পদ্ম ফুল সারা বছর থাকে না। শুধু বর্ষাকালেই দেখা যায় এ ফুল। কিন্তু বর্তমানে বিল ও জলাশয় ভরাট হয়ে যাওয়ায় খুব একটা দেখা মেলে না ফুলের। তবে এবারই প্রথম বিল জুড়ে তৈরি হয়েছে পদ্মের বাহার।

বিলের পানিতে ছোট শিশুদের পদ্ম ও শাপলা তুলতে দেখা যায়। এমন ফুলের সমারোহ তাদের আনন্দও বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। শেরপুর কৃষি বিভাগের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সুলতান আহম্মেদ জানান, এই ফুলে ঔষধি গুণাগুণ আছে, তাই পানির উৎস ঠিক রেখে বিলগুলো সংরক্ষণ করা জরুরি।

একটা সময় শেরপুরের বিভিন্ন নদী-নালা, খাল-বিলে পদ্ম ফুল দেখা যেত। কিন্তু কালের বিবর্তনে সব বিল ও জলাশয় ভরাটের ফলে পদ্ম ফুল এখন খুব একটা দেখা যায় না। অনেকেই বলছে এটি এখন বিলুপ্তির পথে। তাই এসব খাল-বিল রক্ষা করার জোর দাবি প্রকৃতিপ্রেমীদের।

আগষ্ট ১৫,২০২২ at ১৬:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই