সৌদি প্রবাসীদের প্রতি রাষ্ট্রদূতের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান

রিয়াদের বাংলাদেশ দূতাবাসে “বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের প্রয়োজনিয়তা, প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়” শীর্ষক আয়োজিত এক সেমিনারেরাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, দেশকে ভালোবেসে, দেশের প্রয়োজনে বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে সৌদি প্রবাসীদের প্রতি আহ্বান। রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২৬ লাখ প্রবাসী বাংলাদেশি বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ করলে দেশে ডলারের রিজার্ভ আরো বৃদ্ধি পাবে।

আরো পড়ুন :
মুক্তিপাওয়ার আগেই ‘লাল সিং চাড্ডা’ বয়কট না করার অনুরোধ কারিনার
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-নেইমার

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বিগত অর্থবছরে বিদেশ থেকে দেশে রেমিট্যান্স গেছে প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার যার মধ্যে সৌদি আরব প্রবাসীরা পাঠিয়েছেন প্রায় ৪.৫ বিলিয়ন ডলার। দেশে প্রেরিত রেমিট্যান্সের মধ্যে সৌদি প্রবাসীরাই সর্বোচ্চ পাঠিয়েছেন। এ জন্য সৌদি প্রবাসীদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাই। রাষ্ট্রদূত রেমিট্যান্স প্রেরণে প্রতিবন্ধকতাগুলো দূর করে আরও সহজে দেশে রেমিট্যান্স প্রেরণের জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নেয়া হবে বলে জানান।

রাষ্ট্রদূত বিদেশে আসার আগে সবাইকে অবশ্যই একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলে আসার আহ্বান জানান। তাহলে সহজেই যার যার নিজস্ব অ্যাকাউন্টে টাকা পাঠানো ও তার হিসাব রাখা সহজ হয় বলে উল্লেখ করেন। প্রবাসীদের সময়মত নিজের পাসপোর্ট ও ইকামার মেয়াদ হালনাগাদ রাখার পরামর্শ দেন রাষ্ট্রদূত। কারণ ইকামার মেয়াদ না থাকলে বৈধপথে রেমিট্যান্স পাঠানো সম্ভব হয় না। তাই এ বিষয়ে প্রবাসীদের সচেতন থাকার আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধিতে আমাদের আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। বর্তমান পরিস্থিতিতে দেশের আমদানি ব্যয় মেটানো ও দেশের অর্থনীতি গতিশীল রাখার লক্ষ্যে বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে দেশে অর্থ প্রেরণের জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানাই।

রাষ্ট্রদূত বলেন, বৈধ পথে রেমিট্যান্স পাঠালে আপনার পরিবারের প্রয়োজন মেটানোর পাশাপাশি দেশের উন্নয়নে আপনার অবদান নিশ্চিত হয়। এ ছাড়া দেশে আপনার আয় বৈধ বলে বিবেচিত হয়। একই সাথে সরকার ঘোষিত ২.৫ শতাংশ হারে প্রণোদনা ও পাওয়া যায়। প্রবাসী আয়ে সম্পূর্ণ করমুক্ত সুবিধা ও পাওয়া যায়। সেমিনারে রিয়াদের ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার অভিবাসীরা যোগ দেন।

আগষ্ট ১৩,২০২২ at ১০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ দেপ/শই