পবিত্র আশুরার শোক পালন, নিরাপত্তা জোরদার

মঙ্গলবার পবিত্র আশুরায় যশোরে হোসনি দালানে তাজিয়া মিছিলে হাজির হন সব বয়সের মানুষ।সূর্যোদয়ের আগে থেকেই শিশু থেকে বৃদ্ধ- সব বয়সের নারী-পুরুষ যশোরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এসে হাজির হয়েছে । তাদের পরনে কালো কাপড়, মাথায় বাঁধা কালো পতাকা।

আরো পড়ুন :
বার্সেলোনায় আবারও গুঞ্জন শুরু মেসিকে ফেরানোর চেষ্টা
সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে জ্বালানি খাতকে : প্রধানমন্ত্রী

তরুণদের হাতে কালো পতাকা।আজ মঙ্গলবার ১০ মহররম (ইংরেজি ৯ আগস্ট), পবিত্র আশুরা। ইসলামের ইতিহাসে শোকাবহ একটি দিন। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। হিজরি সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে পালন করে থাকে মুসলিম বিশ্ব।

হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদের (সা.) দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হযরত ইমাম হোসাইনের (রা.) আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। কারবালার শোকাবহ ঘটনা অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।

১০ মহররমে অনেক ফজিলতময় ঘটনা ঘটেছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা, নামাজ, জিকির-আসকারের মধ্য দিয়ে দিনটি পালন করেন। আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। সকাল ১০টায় যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দান থেকে আশুরার শোক মিছিল শুরু হয়। এদিকে, নিরাপত্তা জোরদার করতে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

আগষ্ট ০৯,২০২২ at ১৩:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ দেপ/শই