এবার সয়াবিন তেলের দাম বাড়ানোর আবেদন

ফাইল ছবি

ভোজ্যতেলের দাম কমানোর ১৫ দিনের মাথায় আবার দাম বাড়ানোর আবেদন জানিয়েছে মিল মালিকরা। জ্বালানি তেলের দাম বাড়ানোর দু’দিন পর ভোজ্যতেলের দাম বাড়ানোর এই প্রস্তাব দিয়েছে তারা। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে গেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দেওয়া ওই আবেদনে সয়াবিন তেলের দাম লিটারে ২০ টাকা করে বাড়ানোর দাবি জানানো হয়েছে বলে জানান সমিতির সচিব নুরুল ইসলাম মোল্লাহ। তিনি বলেন, “ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে তেলের আমদানি মূল্যে বড় ধরনের চাপ সৃষ্টি হয়েছে। তেল কিনতে এখন প্রতি ডলারের জন্য ১১০ টাকারও বেশি খরচ করতে হচ্ছে। ডলারের মূল্য বৃদ্ধি বিবেচনায় দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।”

তবে বিশ্ব বাজারে এখন প্রতি টন অপরিশোধিত ভোজ্যতেলের দাম ১,৬০০ ডলারে স্থিতিশীল রয়েছে বলে জানান তিনি। রাশিয়া-ইউক্রেইন উত্তেজনার মধ্যে বিশ্বে ভোজ্যতেলের বাজার অস্থির হয়ে ওঠে। তিন মাস আগে অপরিশোধিত তেলের দাম প্রতি টন ১,৯০০ ডলারের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। দেশের বাজারেও সয়াবিন তেলের দাম বেড়ে প্রতি লিটার ২০০ টাকার উপরে উঠে যায়।

আরো পড়ুন :
ভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষ : পুলিশের করা মামলায় বিএনপির নেতাকর্মীদের আগাম জামিন
কেশবপুরে পৌর আইন অমান্য করে জমি জবর দখলের অভিযোগ

বছরের প্রথম ভাগে যুদ্ধ শুরুর আগে-পরে বাংলাদেশেও কয়েক দফায় বাড়ানো হয় দাম। তবে দাম কমে আসায় গত ১৭ জুলাই প্রতি লিটার তেলের দাম ১৪ টাকা করে কমানো হয়। ফলে দেশে এখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৮৫ টাকায়। খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৬৬ টাকায় এবং পাম তেল ১৫২ টাকায়।

মিল মালিকদের দাম বাড়ানোর প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এ.কে.এম আলী আহাদ খান এখনও প্রস্তাবটি পাননি বলে জানান। তিনি বলেন, “হয়ত তারা ট্যারিফ কমিশনে গিয়ে থাকতে পারে। এ ধরনের কোনো প্রস্তাব গেলে সেটা ট্যারিফ কমিশন হিসাব-নিকাশ করে দেখবে।”

অগাস্ট ০৭,২০২২ at ২০:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দআ/রারি