জাতীয় পরিচয়পত্রে সুনামগঞ্জের জায়গায় জন্মস্থান তুরস্ক!

সুনামগঞ্জ সদর উপজেলার জাকুয়ান আহমদ নামের এক নাগরিকের ভোটার আইডি কার্ডে জন্মস্থান সুনামগঞ্জের বদলে ‘তুরস্ক’ লিখে দিয়েছে নির্বাচন অফিস। এতে বিড়ম্বনায় পড়ছেন ওই নাগরিক। জরুরি কাজে ‘সত্যায়ন’ এবং বিভিন্ন স্থানে ভোটার আইডি কার্ড ‘প্রদর্শন’ করতে গিয়ে তিনি সমস্যায় পড়ছেন।

ভুক্তভোগী ওই নাগরিকের সঙ্গে কথা বলে জানা গেছে, সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইর ইউনিয়নের শাখাইতি গ্রামের রফিক উল্লাহর ছেলে জাকুয়ান আহমদ প্রাপ্তবয়স্ক হিসেবে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেন।

নির্বাচন কমিশন তাঁকে ভোটার আইডি কার্ড দেয়। এতে নাম-ঠিকানা ঠিক থাকলেও অন্য পৃষ্ঠায় জন্মস্থান কলামে ‘সুনামগঞ্জ’-এর স্থলে লেখা রয়েছে ‘তুরস্ক’। এতে নানামুখী বিড়ম্বনায় পড়ছেন তিনি।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে গত সোমবার জেলা নির্বাচন অফিসে ছুটে যান জাকুয়ান। তখন কর্মকর্তারা তাঁকে ভোটার আইডি কার্ড দ্রুত সংশোধনের আশ্বাস দিলে তিনি ফিরে আসেন।

জাকুয়ান আহমদ বলেন, ‘আমার ভোটার আইডি কার্ডে সব কিছু ঠিকঠাক আছে, কিন্তু জন্মস্থানে কেবল তুরস্ক লেখা। এতে আমি নানা বিড়ম্বনায় পড়ছি। নির্বাচন অফিসে যোগাযোগ করার পর তারা সফটওয়্যার ঘেঁটে জানিয়েছে দ্রুত সমাধান হয়ে যাবে। মঙ্গলবার (২ আগস্ট) দুপুর পর্যন্ত আমি চেক করেও আগের মতো রয়ে যেতে দেখেছি। ’

অগাস্ট ০৩,২০২২ at ১১:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভকা/রারি