সরকারী দলে নেতৃত্ব নিয়ে কোন্দল ঝিনাইদহ চেম্বার অব কমার্সের প্রশাসক নিয়োগের আদেশ

ঝিনাইদহে সরকারী দলে নেতৃত্ব নিয়ে কোন্দলের জের ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগ করা হচ্ছে। এর আগে ঝিনাইদহ জেলা বাসমিনিবাস মালিক সমিতির ও ঝিনাইদহ পৌরসভার পর এবার ঝিনাইদহ চেম্বার ও কমার্সে প্রশাসক নিয়োগ করার আদেশ এসেছে বানিজ্য মন্ত্রনালয় থেকে।

ফলে জনপ্রতিনিধির পরিবর্তে প্রশাসক নিয়েগোর কারণে সাধারণ মানুষ কাংক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বছরের পর বছর নির্বাচন না হওয়ায় হাফিয়ে উঠছে। তথ্য নিয়ে জানা গেছে নেতৃত্ব নিয়ে কোন্দল থাকায় ঝিনাইদহ ক্রিড়া সংস্থায় দীর্ঘদিন নির্বাচন হয়না। একই অবস্থা জেলা বাস মিনিবাস মালিক সমিতিতে। সেখানেই সরকারী দলের দুই অংশের মতবিরোধ থাকায় নির্বাচন হচ্ছে না। ঝিনাইদহ পৌরসভার আধুনিক মার্কেট নির্মান কাজ বন্ধ হয়ে গেছে আওয়ামীলীগের দুই গ্রæপের মতবিরোধের কারণে।

আদালত মার্কেট নির্মান কাজ বন্ধ করে দিলে জাপানি সংস্থা জাইকা ফান্ড স্থগিত করেছে। ঝিনাইদহ পৌরসভায় একযুগ পর নির্বাচনের তারিখ ঘোষনা করা হলেও শাসক দলের দ্বন্দে সেখানেই নির্বাচন অনিশ্চিত হয়ে পড়েছে। এসব প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগ করেছে সরকার। সর্বশেষ গত রোববার স্থানীয় ব্যবসায়ীদের সংগঠন ঝিনাইদহ চেম্বার অব কমার্সে প্রশাসক নিয়োগের আদেশ জারি করেছে বানিজ্য মন্ত্রনালয়। বানিজ্য সংগঠনের মহাপরিচালক মোঃ হাফিজুর রহমান তার দপ্তরের ২১৩ নং স্মারকে এই আদেশ জারি করেন।

চিঠিতে ১২০ দিনের মধ্যে সুষ্ঠ নির্বাচন করে মন্ত্রনালয়কে জানাতে বলেছে। উল্লেখ্য ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ঝিনাইদহ চেম্বারের নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা ছিল। কিন্তু সাবেক সভাপতি মাহমুদুল ইসলাম ফোটন ২০২০ সালের ১৪ জানুয়ারী জারীকৃত তফশীল ও ভোটার তালিকার বিরুদ্ধে আপত্তি জানায়। ফলে নির্বাচনী আপীল বোর্ডের সদস্যরা একযোগে পদত্যাগ করেন।

আরো পড়ুন:
বগুড়ার গাবতলীতে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের উপজেলা কমিটি অনুমোদন
৮০ হাজার টাকার বেশি বিদ্যুৎ বিল নয়-ওসি মজিদ

এতে আপীলের নিস্পত্তি করা সম্ভব হয়নি। জারীকৃত তফশীল ও ভোটার তালিকার বিরুদ্ধে বর্তমান সভাপতির কাছে ৭ কার্যদিবসের মধ্যে জবাব চেয়ে চিঠি দিলে চেম্বারের সচিব ২০২২ সালের ৮ মে একটি জবাব লিখে পাঠান। কিন্তু ওই জবাব বানিজ্য মন্ত্রনালয়ের কাছে সন্তোষজনক না হওয়ায় বানিজ্য সংগঠন আইনের সংশ্লিষ্ট ধারায় প্রশাসক নিয়েগের আদেশ জারী করে। আদেশে ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কে অর্পিত দায়িত্ব প্রতিপালন, ১২০ দিনের মধ্যে সুষ্ঠ নির্বাচন সম্পন্ন করে বানিজ্য মন্ত্রনালয় ও বানিজ্য সংগঠনের মহাপরিচালককে অবহিত করতে বলা হয়।

আগষ্ট ০১,২০২২ at ২১:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই