জাবিতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা পরিচালিত হচ্ছে : জাবি উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষার মধ্য দিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

রবিবার (৩১ জুলাই) সকাল ৯টায় থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। বিকেল ৪ টা ৪৫ এ ৫ম শিফটের মধ্য দিয়ে প্রথম দিনের পরীক্ষা শেষ হবে।

ভর্তি পরিক্ষা কমিটির সূত্রে জানা যায় এ বছর ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৮ টি আসনের বিপরীতে অংশগগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতি-ইচ্ছুক। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন।

প্রথম দিন অনুষ্ঠিত ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৪৬৬ টি আসনের বিপরীতে লড়াই করবেন ৫৩ হাজার ৪৩০ জন। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন মোট ১১৫ জন শিক্ষার্থী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন সহযোগী অধ্যাপক নীলাঞ্জন কুমার সাহা বলেন, ‘সি’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে। উপস্থিতির হার মোটামুটি ভালো।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘এ বছর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাদা পোশাকে পুলিশ কাজ করছে। এছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা এবং শিক্ষকরাও তৎপর রয়েছেন।’

পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করে সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নুরুল ইসলাম বলেন, ‘আমরা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে আসলাম। পরীক্ষা কেন্দ্রের সব জায়গায় নিরবতা বিরাজ করছে। সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমি সব অনুষদের ডিন মহোদয়দের থেকে খোঁজ নিয়েছি সবগুলো কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হচ্ছে। উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো, তবে নির্দিষ্টভাবে বলা যাবে পরীক্ষা শেষে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে নি। এ ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর আছেন।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা কমিয়েছি, পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করবো।

জুলাই ৩১,২০২২ at ১৩:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি