গঙ্গানন্দপুর ইউনিয়নে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত

পুলিশের সেবাকে জনগণের নিকট পৌঁছে দেওয়া, সেবার কার্যক্রমকে গতিশীল ও কার্যকর করা এবং পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করার উদ্দেশ্যে মাদক, চোরাচালান, সন্ত্রাস, বাল্যবিয়ে, চাঁদাবাজি, ও জঙ্গী বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ জুলাই) দুপুরে যশোরের ঝিকরগাছা উপজেলার ১নং গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদে থানা পুলিশের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

উক্ত সভায় বিট অফিসার এসআই সুমন বিশ্বাসের সভাপতিত্বে মহসীন আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ (ওসি) সুমন ভক্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আমিনুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে সুমন ভক্ত বলেন, ‘আপনার পুলিশ, আপনার পাশে। তথ্য দিন সেবা নিন। বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’। প্রত্যন্ত এসব এলাকার মানুষ পুলিশকে দেখলে ডরায়। বিট পুলিশিং এর কাজ প্রত্যন্ত গ্রামের অপরাধ নির্মূল ও জনগণের আস্থার প্রতীক হয়ে উঠা। এর মাধ্যমে দ্রুত পুলিশি সেবা প্রাপ্তি নিশ্চিত হবে। বিট পুলিশিং কার্যক্রম ইতোমধ্যে সাড়া ফেলেছে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে। এ থানায় মোট ১৪ টি বিট পুলিশিং অফিস রয়েছে। বাল্যবিয়ে, ইভটিজিং, সাম্প্রদায়িক সমস্যা, মাদকসহ বিভিন্ন বিষয় নিয়ে তিনি সচেতনতামূলক কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, বর্তমানে লোডশেডিং একটি সাময়িক সমস্যা। রাশিয়া-ইউক্রেণ যুদ্ধের ফলে প্রায় অনেক দেশে এ সমস্যা সৃষ্টি হয়েছে। খুব দ্রুত সময়ের মধো এ সমস্যা থেকে আমরা বের হতে পারব। ইতিমধ্যে সরকার ঘোষণা দিয়েছে দেশের সকল নাগরিক যেন গ্যাস, বিদুৎ, পানি ব্যবহারে সচেতন হয়।

বিট অফিসার এসআই সুমন বিশ্বাস বলেন, “বিট পুলিশিং মানে জনতা এবং পুলিশের বন্ধুত্বের সম্পর্ক তৈরির একটি ধাপ। এই ইউনিয়নে প্রায় ৪০ হাজার মানুষের বসবাস। আমার দুই জন অফিসার আপনাদের সেবায় নিয়োজিত আছি। কিন্তু অনেক সময় সঠিক তথ্যর অভাবে কাঙ্ক্ষিত সেবা দেওয়া সম্ভব হয় না। এ এলাকায় মাদকের জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। মাদকের ফলে আপনার সন্তান নষ্ট হচ্ছে। মাদকের বিরুদ্ধে নিজে সচেতনতা হোন, পরিবারকে সচেতন করুন। কোন সমস্যা সৃষ্টি হলে বিট পুলিশিং অফিসে এসে সরাসরি কথা বলবেন এবং সঠিক তথ্য দিয়ে কাঙ্ক্ষিত সেবা গ্রহণ করবেন”।

বিষয়ে অতিথি চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, বিট পুলিশিং আপনাদের জন্য কাজ করবে। কোন সমস্যা সৃষ্টি হলে এখন আর থানায় যাওয়া লাগবে না। বিট পুলিশিং অফিস থেকে কাঙ্ক্ষিত সেবা গ্রহণ করতে পারবেন।

গঙ্গানন্দপুর হাই-স্কুলের প্রধান শিক্ষক বলেন, করোনাকালীন সময়ে স্কুল বন্ধ বা পড়াশোনার চাপ না থাকায় শিক্ষার্থীরা মোবাইল গেমে আসক্ত হয়েছে। সরকার এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। সরকার নির্দেশ দিয়েছে শিক্ষার্থীদের মোবাইল ব্যবহার না করার জন্য। এখন বাবা-মাকে সচেতন হতে হবে। সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলে তাদেরকে এর খারাপ দিক সম্পর্কে অবহিত করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, সহকারী বিট অফিসার এএসআই মো. শহীদ হোসেন, বীরমুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, ইউনিয়ন পরিষদের সদস্যসহ এলাকার শতাধিক জনসাধারণ।

জুলাই ৩০,২০২২ at ১৯:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জাআ/রারি