যবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে অংশগ্রহণ করবেন ৩৮৬১ শিক্ষার্থী

গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল। এ বছর ভর্তি পরীক্ষায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) আসন পড়েছে ৩৮৬১ জন শিক্ষার্থীর। জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট থেকে জানা যায়, আগামী ৩০ জুলাই ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ১৩ আগষ্ট ‘বি’ ইউনিটে মানবিক এবং ২০ আগষ্ট ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যবিপ্রবিতে ‘এ’ ইউনিটভুক্ত ৩৮৬১ জন শিক্ষার্থীর আসন পড়েছে। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, মাইকেল মধুসূদন দত্ত গ্রন্থাগার কাম একাডেমিক ভবন, ডা. এম আর খান মেডিকেল সেন্টারে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক থাকবে।

ভর্তি পরীক্ষা গ্রহণের প্রস্তুতির বিষয়ে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গ্রহণে যবিপ্রবি ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে ও পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে পর্যাপ্ত পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবেন। যানবাহন নিয়ন্ত্রন করার জন্য ট্রাফিক পুলিশ, শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠেয় সকল ভবনের প্রবেশমুখে বিএনসিসিসহ অন্যান্য স্বেচ্ছাসেবকগণ থাকবেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে ক্রীয়াশীল বিভিন্ন ছাত্র সংগঠনও ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের সহায়তা করবেন।

অবিভাবক ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার্থীদের ভোগান্তি ও অতিরিক্ত গাড়ি ভাড়া সমস্যা সমাধানের জন্য সার্বক্ষণিক শাটল বাস সার্ভিস রাখা হয়েছে। শিক্ষার্থীদের সমস্যা সমাধানে সার্বক্ষনিক পযাপ্ত সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও কর্র্মচারীগণ থাকবেন। দুর্ঘটনার শিকার একজন শিক্ষার্থী ও মেধাবী শিক্ষার্থী ঝিকরগাছার তামান্নাও যবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দিবেন এবং তাদের জন্যও সকল প্রকার সুযোগ সুবিধা রাখা হয়েছে। ডিভাইস সংক্রান্ত জালিয়াতি ঠেকাতে শিক্ষক-কর্মকর্তার সমন্বয়ে ১০ জনের স্ট্রাইকিং ফোর্স আছেন যারা সার্বক্ষনিক তদারকি করবেন। পরীক্ষার সময় কোনো পরীক্ষার্থী বা দায়িত্বরত কেউই মুঠোফোনসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবেন না। যদি কেউ ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে বা অসাধুপায় অবলম্বন করে, তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

জুলাই ২৯,২০২২ at ২০:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহ/রারি