খুলনার ৬ রাজাকারের মৃত্যুদণ্ড

১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার ছয়জন রাজাকারের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২৮ জুলাই) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

আসামিদের ওপর আনীত অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মামলাটির রায় ঘোষণা করেন। এ সময় আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

গত মঙ্গলবার মামলাটির বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার জন্য এই দিন ধার্য করা হয়। এতে মোট আসামি ছিলেন সাতজন, তাদের মধ্যে গ্রেপ্তার হয়েছিলেন ছয়জন। এর মধ্যে অভিযোগ গঠনের আগে আসামি মোজাহার আলী শেখ মারা যান। বাকি ছয় আসামি আমজাদ হোসেন হাওলাদার, সহর আলী সরদার, আতিয়ার রহমান, মোতাছিম বিল্লাহ, কামাল উদ্দিন গোলদার ও নজরুল ইসলাম। তাদের মধ্যে নজরুল ইসলাম পলাতক রয়েছেন।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ :

প্রথম অভিযোগ: ১৯৭১ সালের ১০ আগস্ট আমজাদ হোসেন হাওলাদারসহ চার-পাঁচজন রাজাকার বটিয়াঘাটার মাছালিয়া গ্রামের শান্তিলতা মণ্ডলের বাড়িতে হামলা চালিয়ে বিনোদ মণ্ডলকে অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ ও গুলি করে হত্যা করে।

দ্বিতীয় অভিযোগ: ১৯৭১ সালের ১৫ অক্টোবর বটিয়াঘাটার পূর্বহালিয়া গ্রামের চাপরাশি বাড়িতে হামলা চালিয়ে নিরস্ত্র হরিদাস মজুমদারকে আটক, নির্যাতন ও গুলি করে হত্যা করে আসামিরা।

তৃতীয় অভিযোগ: মুক্তিযুদ্ধ চলাকালে ২১ অক্টোবর হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করতে বটিয়াঘাটার সুখদাড়া গ্রামে হামলা চালিয়ে নিরীহ নিরস্ত্র হিন্দু সম্প্রদায়ের চারজনকে হত্যা, চার-ছয়টি বাড়ির মালামাল লুট ও অগ্নিসংযোগ করে তারা।

চতুর্থ অভিযোগ: ১৯৭১ সালের ২৯ নভেম্বর আসামিরা বটিয়াঘাটার বারোআড়িয়া গ্রামে হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা জ্যোতিষ মণ্ডল এবং আব্দুল আজিজকে গুলি করে হত্যা করে।

জুলাই ২৮,২০২২ at ১২:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/রারি